নায়ক শাকিল খানের জন্মদিন আজ

নব্বই দশকে বাংলা চলচ্চিত্রে আসা অন্যতম সুদর্শন নায়ক হলেন শাকিল খান৷ ৩ নভেম্বর তার জন্মদিন। শাকিল খানের চলচ্চিত্রে আগমনটা সালমান শাহ্-এর মৃত্যুর আগে হলেও তার লাইমলাইটে আসাটা মূলত সালমানের মৃত্যুর পরেই। সালমানের মৃত্যুতে একজন সুদর্শন রোমান্টিক নায়কের অভাব পূরণে সচেষ্ট পরিচালক-প্রযোজকদের নজরে সহজেই পড়েন শাকিল খান।

পরিচালক সোহানুর রহমান সোহানের ‘আমার ঘর আমার বেহেশত’ চলচ্চিত্রের মধ্য দিয়ে ১৯৯৭ সালে রূপালি পর্দায় অভিষেক ঘটেছিল শাকিল খানের। প্রথম ছবির বড় সাফল্যে ভর করেই ব্যস্ততা বাড়তে থাকে তার৷ প্রথম ছবিতে শাকিলের বিপরীতে ছিলেন চিত্রনায়িকা পপি, আর সেই পপির সাথেই গড়ে উঠে তার ক্যারিয়ার সেরা জুটি। একের পর এক ছবি মুক্তি পেতে থাকে এই জুটির যা তাদেরকে নব্বই দশকের চলচ্চিত্রে উল্লেখযোগ্য জুটি হিসেবে জায়গা করে দিয়েছে। এই জুটির উল্লেখযোগ্য ছবিগুলির মধ্যে রয়েছে ‘এই মন তোমাকে দিলাম’, ‘প্রাণের প্রিয়তমা’, ‘বর্ষা বাদল’, ‘জোর’, ‘মা যখন বিচারক’, ‘পাহারাদার’ প্রভৃতি। এক সময় এই ব্যস্ততা গড়ায় প্রণয়ে, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সেই প্রণয় পরিণয়ে পরিণত হবার আগেই ভাঙন ধরে। এক ভয়াবহ তিক্ততার মধ্য দিয়ে এই জুটির বিচ্ছেদ সম্পন্ন হয়৷

পরবর্তীতে  শাবনূরের বিপরীতে শাকিলের সেক্রিফাইজিং ক্যারেক্টারে ‘বিয়ের ফুল’ সিনেমাটিকেই বলা চলে শাকিলের ক্যারিয়ার সেরা অভিনয়সমৃদ্ধ এবং সেরা ব্যবসাসফল সিনেমা৷ এই সিনেমায় তার বিয়োগাত্মক অভিনয় দর্শক-সমালোচক সবাইকেই মুগ্ধ করেছিল। কিন্তু পরবর্তীতে শাবনূরের বিপরীতে শাকিলের ‘নারীর মন’, ‘দুষ্টু ছেলে মিষ্টি মেয়ে’, ‘সবার অজান্তে’-সহ প্রায় সবগুলি সিনেমাই মুখ থুবড়ে পড়ায় শাবনূরের সাথে তার জুটিটা আর স্থায়িত্ব পায়নি।

নব্বই দশকের এই নায়ক সুদর্শনসত্তা বিবেচনায় এগিয়ে থাকলেও অভিনয়ে বিশেষ কিছু করে দেখাতে পারেননি, যে কারণেই হয়তো তার দৌড়টা বেশিদূর পর্যন্ত স্থায়ী হয়নি। ২০০০ সালের পর থেকেই ক্রমশ সিনেমা থেকে ছিটকে যেতে থাকেন তিনি। প্রধান চরিত্রে একের পর এক সিনেমার ভরাডুবি তাকে পরিণত করেছিল অগুরুত্বপূর্ণ চরিত্রের অভিনেতা হিসেবে। সেখানেও তিনি বিশেষ কিছু করতে ব্যর্থ হয়েছিলেন।

শেষমেশ সিনেমাকে বিদায় জানিয়ে পুরোদস্তুর ব্যবসায়ী এবং সাম্প্রতিক সময়ে রাজনীতিবিদ হিসেবে খবরের শিরোনাম হয়েছেন। ব্যক্তিজীবনে দুই সন্তানের জনক এখন সংসার, পরিবার এবং রাজনীতি নিয়েই ব্যস্ত৷

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 1 =