নিউজিল্যান্ডে ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই সিরিজই জিততে চান শান্ত

ঢাকা, ১৫ ডিসেম্বর ২০২৩ (বাসস) : আসন্ন ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ উভয়  সিরিজ জিতেই নিউজিল্যান্ডের মাটিতে সাদা বলের দুই ফরম্যাটে হারের বৃত্ত ভাঙ্গতে চান বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

নিউজিল্যান্ডের মাটিতে এখন পর্যন্ত তিন ফরম্যাটের মধ্যে বাংলাদেশ মাত্র একটি টেস্ট ম্যাচ জিততে সক্ষম হওয়ায়  শান্তর এমন লক্ষ্যকে কিছুটা  দুঃসাহসিক বলেই মনে করা হচ্ছে। গত বছর মাউন্ট মাউঙ্গানুই টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ঐ জয়টি প্রথমবারের মত সিরিজ জয়ের জন্য আত্মবিশ^াস দিচ্ছে টাইগারদের।

আজ ডানেডিনে নিউজিল্যান্ড অধিনায়ক টম লাথামের সাথে ওয়ানডে সিরিজের ট্রফি উন্মোচনকালে শান্ত বলেন, ‘সত্যি বলতে, দল হিসেবে আমাদের লক্ষ্য এখানে দু’টি সিরিজই জয় করা। সম্প্রতি আমাদের দল দারুন ক্রিকেট খেলছে। গত বছর আমরা এখানে একটি টেস্ট জিতেছিলাম। এখন আমাদের টার্গেট ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয়। সেটা পারলে আমাদের জন্য অসাধারন কিছু হবে।’

নিউজিল্যান্ডের মাটিতে এ পর্যন্ত ১৬টি ওয়ানডে ও ৯টি টি-টোয়েন্টি ম্যাচ হেরেছে বাংলাদেশ। পরিসংখ্যান খুব ভয়ানক হলেও অতীতে নিয়ে ভাবতে রাজি নন শান্ত।

গত ছয় বছর ধরে নিউজিল্যান্ডের বেশিরভাগ খেলোয়াড়দের সাথে খেলার কারনে তাদের সম্পর্কে ভালো ধারণা আছে বলে জানান শান্ত। তিনি বলেন, ‘আমরা নিউজিল্যান্ডের বেশিরভাগ ক্রিকেটারের সম্পকে জানি। যদিও তাদের মধ্যে বেশ কয়েকজন নতুন খেলোয়াড় আছে, কিন্তু আমরা তাদের ফুটেজ সংগ্রহ করেছি। টিম মিটিংয়ে আমরা অবশ্যই তাদের নিয়ে কথা বলবো এবং একটি ভাল পরিকল্পনা তৈরি করার চেষ্টা করবো।’

এই সফরে একমাত্র প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে ২৬ রানে জয় পায় বাংলাদেশ। এই জয় আত্মবিশ্বাসের আরেকটি মাধ্যম। প্রথমে ব্যাট করে ৩৩৪ রান করার পর প্রতিপক্ষকে ৩০৮ রানে গুটিয়ে দেয় বাংলাদেশ। দলের বেশিরভাগ খেলোয়াড়ই নিজেদের সেরাটা দিয়েছে।

দলের খেলোয়াড়রা অনুশীলন ম্যাচের পারফরমেন্স ওয়ানডে সিরিজেও ধরে রাখুক এটাই চাচ্ছেন শান্ত। সেটা সম্ভভ হলে তাদের কাজকে সহজ করে দিবে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, ‘ছেলেরা সত্যিই ভাল খেলেছে। উইকেট ভালো ছিল। সবাই নিজের সেরাটা দিয়েছে। নিউজিল্যান্ড একাদশও ভালো ক্রিকেট খেলেছে। আমরা এই সিরিজ নিয়ে আত্মবিশ্বাসী।’

রোববার (বাংলাদেশ সময় শনিবার দিবাগত রাত ৪টা)ডানেডিনে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। এরপর ২০ এবং ২৩ ডিসেম্বর বাকী দু’টি ওয়ানডে হবে যথাক্রমে- নেলসন এবং নেপিয়াারে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 + 18 =