নিউ জিল্যান্ডকে হারিয়ে দ্বিতীয় জয় আফগানিস্তানের

ওপেনার রহমানউল্লাহ গুরবাজের ব্যাটিং এবং দুই বোলার ফজলহক ফারুকি ও রশিদ খানের নৈপুণ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে টানা দ্বিতীয় জয় পেয়েছে  আফগানিস্তান। আজ ‘সি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানরা ৮৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে নিউ জিল্যান্ডকে। বিশ্বকাপে এটি সবচেয়ে বড় ব্যবধানে হার নিউজিল্যান্ডের। আন্তর্জাতিক ক্রিকেটে আফগানিস্তানের কাছে প্রথমবারের মত হেরে এবারের বিশ্বকাপ শুরু করলো নিউ জিল্যান্ড। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে উগান্ডাকে ১২৫ রানের বড় ব্যবধানে হারিয়েছিলো আফগানিস্তান।

ওয়েস্ট ইন্ডিজের গায়ানায় টস হেরে প্রথমে ব্যাট করতে নামা আফগানিস্তানকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। ৮৭ বলে ১০৩ রানের জুটি গড়েন তারা। উগান্ডার বিপক্ষেও ৮৮ বলে ১৫৪ রানের জুটি গড়েছিলো গুরবাজ ও ইব্রাহিম।

১৫তম ওভারে নিউ জিল্যান্ডের পেসার ম্যাট হেনরির বলে আউট হন ৩টি চার ও ২টি ছক্কায় ৪১ বলে ৪৪ রান করা ইব্রাহিম। ইব্রাহিম ফিরলেও, দলের রানের চাকা সচল রেখে টি-টোয়েন্টিতে নবম হাফ-সেঞ্চুরি তুলে নেন গুরবাজ। ইনিংসের শেষ ওভারে আউট হবার আগে ৫৬ বল খেলে  ৫টি করে চার-ছক্কায় ৮০ রান করেন তিনি।

গুরবাজের দায়িত্বশীল ইনিংসের সুবাদে ২০ ওভারে ৬ উইকেটে ১৫৯ রানের সংগ্রহ পায় আফগানিস্তান। নিউ জিল্যান্ডের বোল্ট-হেনরি ২টি করে উইকেট নেন।

১৬০ রানের জবাবে খেলতে নেমে আফগানিস্তানের বোলিং তোপে অসহায় আত্মসমর্পন করে নিউ জিল্যান্ড। ১৫ দশমিক ২ ওভারে ৭৫ রানে অলআউট হয় কিউইরা। দলের হয়ে মাত্র দুই ব্যাটার দুই অংকের কোট স্পর্শ করতে সক্ষম হন। গ্লেন ফিলিপস ১৮ ও হেনরি ১২ রান করেন।

আফগানিস্তানের ফারুকি ও অধিনায়ক রশিদ ১৭ রানে ৪টি করে উইকেট নেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সেরা বোলিংয়ের নজির গড়লেন রশিদ। ম্যাচ সেরা হন গুরবাজ।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 1 =