নির্মাতা-প্রযোজক আজিজুর রহমান বুলি মারা গেছেন

ঢাকাই সিনেমার একসময়ের আলোচিত নির্মাতা ও প্রযোজক আজিজুর রহমান বুলি মারা গেছেন। সোমবার (২৪ অক্টোবর) ভোর ৩ টা ২০ মিনিটে তার মৃত্যু হয়েছে। খবরটি নিশ্চিত করেছেন চলচ্চিত্র পরিচালক অপূর্ব রানা। তিনি জানান, বেশ কিছুদিন ধরে উত্তরার একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন আজিজুর রহমান বুলি। চিকিৎসাধীন অবস্থায়ই তিনি মারা গেছেন। সোমবার (২৪ অক্টোবর) বেলা ১১টার দিকে উত্তরার ৭ নম্বর সেক্টর মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে। বাদ জোহর দ্বিতীয় জানাজা শেষে বনানী কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

আজিজুর রহমান বুলির সিনেজীবন শুরু হয় প্রযোজক হিসেবে। সত্তরের দশকে ‘নাচের পুতুল’ নামের একটি সিনেমা প্রযোজনা করেন তিনি। এরপর ১৯৮০ সালে তিনি ‘শেষ উত্তর’ সিনেমার মাধ্যমে শুরু করেন পরিচালনা। তার নির্মিত বিভিন্ন সিনেমায় অভিনয় করেছেন শবনম, সোহেল রানা, জসীম, ইলিয়াস কাঞ্চন, শাবানা, নূতন, ববিতা, অলিভিয়া, অঞ্জনা, সুচরিতা, রোজিনার মতো বরেণ্য তারকারা। এছাড়া কলকাতার রঞ্জিত মল্লিক, শতাব্দী রায়কেও দেখা গেছে তার সিনেমায়।

আজিজুর রহমান বুলি বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির সভাপতির দায়িত্বও পালন করেছিলেন। সেই সুবাদে সিনে অঙ্গনের মানুষের প্রয়োজনে সর্বদা পাশে থাকতেন। সে কথা মনে করিয়ে নির্মাতা মুশফিকুর রহমান গুলজার বলেছেন, ‘নির্মাতা-প্রযোজকদের যেকোনও সমস্যায় তিনি এগিয়ে আসতেন। এমনকি গভীর রাতেও তিনি ছুটে আসতেন সমস্যা সমাধানে। তার মৃত্যুতে ঢালিউড একজন ভালো মানুষকে হারালো।’

দীর্ঘ রূপালি পথচলায় প্রায় অর্ধশত সিনেমা প্রযোজনা ও পরিচালনা করেছেন আজিজুর রহমান বুলি। এর মধ্যে রয়েছে- ‘শেষ উত্তর’, ‘লাভ ইন সিঙ্গাপুর’, ‘নেপালি মেয়ে’, ‘দেশ বিদেশ’, ‘বাপের বেটা’, ‘শ্বশুর বাড়ি’, ‘আজকের শয়তান’, ‘লালু সর্দার’, ‘রঙিন প্রাণ সজনী’, ‘ডান্ডা মেরে ঠান্ডা’, ‘রাজা রানী বাদশা’ ইত্যাদি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

20 + 20 =