নেটফ্লিক্স অফিসের সামনে আন্দোলনে হলিউড শিল্পীরা

রাজপথে নেমেছে হলিউডের শিল্পী-কুশলীরা। হলিউডের স্ক্রিন অ্যাকটরস গিল্ড (স্যাগ-আফট্রা)-এর ব্যানারে চলা এই আন্দোলনের সঙ্গে এক হয়েছেন সংগঠনটির ১ লাখ ৬০ হাজার সদস্যের বেশিরভাগ। যারা হলিউডের টিভি ও সিনেমা শিল্পের সঙ্গে নানাভাবে জড়িত।

অনির্দিষ্ট সময়ের জন্য ধর্মঘটের হুমকি দিয়েছে সংগঠনটির পক্ষ থেকে। যার ফলে হলিউডের কার্যক্রম পুরোপুরি স্থবির হয়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে।এই আন্দোলনে উঠে এসেছে একাধিক দাবি। এরমধ্যে রয়েছে বেতনবৃদ্ধি, অনলাইন স্ট্রিমিং সার্ভিসগুলো থেকে পারিশ্রমিক বৃদ্ধি, রয়্যালটির স্বচ্ছতা ইত্যাদি।

আন্দোলনকারীদের গুরুতর অভিযোগ নেটফ্লিক্সের মতো ওটিটি প্ল্যাটফর্মগুলোর বিরুদ্ধে। তাদের দাবি, অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো কোন ছবি কেমন স্ট্রিমিং হচ্ছে, তার নির্দিষ্ট কোনও তথ্য দেয় না। ইউনিয়নের অভিযোগ, এবিষয়ে স্টুডিও কর্তৃপক্ষের সঙ্গে তারা আলোচনার চেষ্টা করেছিল। কিন্তু স্টুডিও কর্তৃপক্ষ তাদের কথা শোনেনি। উপরন্তু তারা খবর ফাঁস করে দিয়েছে বাইরে। তাই প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করতে চেয়েছে স্যাগ-আফট্রা।

গত মে মাস থেকে হলিউডের চিত্রনাট্যকাররা এই ধর্মঘট শুরু করেছেন। সাড়ে এগারো হাজার লেখক একসঙ্গে ধর্মঘটে নেমেছেন। বেতনবৃদ্ধিসহ একাধিক দাবি আছে তাদের। এর সঙ্গে এবার যুক্ত হলেন অভিনেতাসহ অন্য কুশলীরা। ১৯৬০ সালের পর হলিউডে এমন ধর্মঘট হয়নি। ধর্মঘট চলতে থাকলে হলিউড তথা বিশ্বচলচ্চিত্র স্তব্ধ হয়ে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × 2 =