নেশনস লিগ চ্যাম্পিয়ন স্পেন

পুরো ৯০ মিনিটেও আলাদা করা যায়নি দুই দলকে। এমনকি অতিরিক্ত ৩০ মিনিটের ভেতরেও না। টাইব্রেকারে গিয়ে প্রথম পাঁচটি শটেও সেই একই গল্প। তবে ষষ্ঠ শটেই রফাদফা হয়ে গেল সব। ক্রোয়েশিয়ার হৃদয় ভেঙে উয়েফা নেশনস লিগের চ্যাম্পিয়ন হয়েছে স্পেন। টাইব্রেকারে ৫-৪ ব্যবধানের জয় পায় তারা। ২০১২ সালে ইউরো জয়ের পর এটি তাদের প্রথম মেজর শিরোপা।

নকআউটে অবশ্য ক্রোয়েশিয়া মানেই যেন এই ম্যাচ অতিরিক্ত সময়ে গড়াবে। এনিয়ে গত ১১ ম্যাচে ৮ বারই তেমনটা হয়ে এসেছে।  নেদারল্যান্ডসের দে কুইপ স্টেডিয়ামে ১২০ মিনিটের খেলায় গোলশূন্য ড্রয়ের পর খেলা যখন টাইব্রেকারে গড়ায়, তখন রেকর্ড কথা বলছিল ক্রোয়াটদের হয়। কিন্তু দেশটির সোনালী প্রজন্মের অপেক্ষা আরও বাড়িয়ে নিজেদের ১১ বছরের শিরোপা খরা কাটায় স্পেন।

টাইব্রেকারে প্রথম তিন শটে দুই দলের প্রত্যেকেই পান গোলের দেখা। চতুর্থ শট নিতে আসা ক্রোয়েশিয়ার মায়ারের শট ঠেকিয়ে দেন স্প্যানিশ গোলরক্ষক উনাই সিমন। কিন্তু পঞ্চম শটে গিয়ে ভুল করে বসেন স্পেনের আয়মেরিক লাপোর্তা। জাল খুঁজে না পেয়ে পোস্টে বল লাগান তিনি। ফলে পাঁচ শট শেষে ৪-৪ ব্যবধান থাকে দুই দলের। ক্রোয়েশিয়ার হয়ে ষষ্ঠ শট নিতে গিয়ে সিমনের বাধার মুখে পড়েন পেতকোভিচ। তাই দানি কার্ভাহালের শট জালের ঠিকানা পাওয়ার সঙ্গে সঙ্গেই শিরোপার উল্লাসে মাতে স্পেন। মাত্র ছয় মাসের দায়িত্বেই দেশটিকে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ দিলেন কোচ লুইস দা লা ফুয়েন্তে।

অন্যদিকে এতো বছর চেষ্টার পরও দেশের হয়ে শিরোপা অধরাই রইল লুকা মদ্রিচের জন্য। ক্লাব ফুটবলে সম্ভাব্য সব কিছু জিতলেও জাতীয় দলকে কিছুই এনে দিতে পারেননি ৩৭ বছর বয়সী এই মিডফিল্ডার। রাশিয়া বিশ্বকাপ ফাইনালের পর নেশনস লিগের ফাইনালেও ধাক্কা খেলেন তিনি।

এদিকে ফ্রান্সের পর দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপ, ইউরো ও নেশনস লিগ জয়ের কীর্তি গড়ল স্পেন।  ২০১৮-১৯ মৌসুম থেকে নেশনস লিগ চালু করে ইউরোপের সর্বোচ্চ ফুটবল সংস্থা উয়েফা। প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় পর্তুগাল। এরপরের আসরে শিরোপা ঘরে নেয় ফ্রান্স। দুই চ্যাম্পিয়নের কেউই এবার সেমিফাইনালের চৌকাঠ পেরোতে পারেনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

13 − 9 =