‘পদাতিক’ সেরা ‘স্ক্রিন প্লে’ শিরোপা জিতল নিউ ইয়র্কে

মুক্তির আগে দেশে-বিদেশে চলচ্চিত্র উৎসবে সাড়া ফেলা ভারতীয় বাংলা সিনেমা ‘পদাতিক’ পুরস্কার জিতেছে নিউ ইয়র্ক ইন্ডিয়ান ফিল্ম ফেসটিভালে। এ উৎসবে ‘স্ত্রিন প্লে’ শাখায় শিরোপা জিতে নিয়েছে প্রখ্যাত প্রয়াত চলচ্চিত্রকার মৃণাল সেনকে নিয়ে তৈরি এই বায়োপিক। পুরস্কার প্রাপ্তির এ তথ্য জানিয়েছেন পর্দায় মৃণাল সেনের চরিত্রটি করা বাংলাদেশি অভিনেতা চঞ্চল চৌধুরী। সিনেমা টিমের সবাইকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

গত বছরের শেষ নাগাদ খবর আসে, মৃণাল সেনের জন্মশতবার্ষিকী উপলক্ষে তাকে নিয়ে একটি সিনেমা বানাবেন পশ্চিমবঙ্গে নির্মাতা সৃজিত মুখার্জি, সিনেমার নাম ‘পদাতিক’। মৃণাল চরিত্রে তিনি বেছে নেন চঞ্চলকে, কারণ সৃজিত মনে করেছিলেন, দুজনের মুখের দারুণ ‘মিল’ আছে।

“মৃণাল সেনের মতই চঞ্চলের চোখের দৃষ্টি অত্যন্ত ধারালো এবং সজাগ। তা ছাড়াও তার রাজনীতি চেতনা, যাপন এবং দৃষ্টিভঙ্গির সঙ্গে চঞ্চলের প্রচুর মিল পাওয়া যায়। সেটা কাকতালীয় হতে পারে। কিন্তু মিলটা আছে।”

এই সিনেমায় প্রয়াত পরিচালকের জীবন, কর্ম ও তার সময়ের গল্প এঁকেছেন সৃজিত। মৃণাল সেনের জন্মশতবার্ষিকী উপলক্ষে গত ১৪ মে কলকাতার প্রেক্ষাগৃহে প্রকাশিত হয় ১ মিনিটি ৩৭ সেকেন্ডের সিনেমার টিজার। এর আগে ‘পদাতিক’ এর প্রিমিয়ার শো হয় ‘লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভালে’।

তবে সিনেমাটির মুক্তির তারিখ এখনো জানাননি সৃজিত।

বিডিনিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

9 + 9 =