পরাজয়েও মহীয়ান নেদারল্যান্ডস

সালেক সুফী

কাল লখনৌতে শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে হেরেছে পশ্চিম ইউরোপের দেশ নেদারল্যান্ডস।  কিন্তু টিউলিপের দেশ যেভাবে লড়াই করেছে সেটি স্মরণ করেছে পরাজয় অনেক সময় মহান করে।  টস জয় করে কাল ব্যাটিং করে শুরুতে শ্রীলংকার পেস আক্রমণের সামনে এলোমেলো হয়েছিল ডাচ বাহিনী। ২১.২ ওভার খেলতেই ৯১ রানে হারিয়েছিল ৬ উইকেট। এই অবস্থায় এই টুর্নামেন্টে খেলা কয়েকটি দল হয়তো স্বল্প পুঁজিতে গুটিয়ে যেত. কিন্তু দেয়ালে পিঠ লড়াই করেছে ওরা।  সাইব্র্যান্ড এংগেলব্রেখট (৭০) এবং লোগান ভান বীক (৫৯) সপ্তম উইকেট জুটিতে লড়াকু ১৩০ রান জুড়ে দিয়ে করেছে বিশ্বকাপে নতুন রেকর্ড। ২৬২ রান করে ছুড়ে দিয়েছে প্রতিদ্বন্দ্বিতা মূলক টার্গেট। শ্রীলংকাকে এই টার্গেট পেরুতে প্রতিটি রান করতে ঘাম ঝরাতে হয়েছে। মাত্র ১০ বাল বাকি থাকতে জয় পেয়েছে শ্রীলংকা।  আগের ম্যাচেই শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে ধরাশায়ী নেদারল্যান্ডস প্রমান করেছে বিশ্বকাপে ওরা বড় মাছের ঝাঁকে চেলা পুঠি নয়। চার ম্যাচ খেলে কাল প্রথম জয় ( ৫ উইকেটে) পেলো শ্রীলংকা।

কাল টস জয় করে ব্যাটিং সিদ্ধান্ত নিয়েছিল নেদারল্যান্ড , উইকেটে বাউন্স ছিল।  শ্রীলংকান পেসাররা সুইং করছিলো।  নেদারল্যান্ডস টপ এবং মিডল অর্ডার সামাল দিতে পারেনি। একে একে ছয়জন প্রথম সারির ব্যাটসম্যান সাজঘরে ফিরেছিল বোর্ডে ৯১ রান উঠতেই। ক্রিকেট অনুরাগীরা দেখেছে এই বিশ্বকাপে কয়েকটি বড় দলকে এমন পরিস্থিতিতে স্বল্প পুঁজিতে গুটিয়ে যেতে। কিন্তু কাল দেয়ালে পিট রেখে যেভাবে লড়াই করে ৭ম উইকেট জুটিতে সাইব্র্যান্ড এবং ভ্যান বেইক জুটির মাইল ফলক (১৩০) অর্জন করেছে তার প্রশংসা করার ভাষা আমার নাই জানা। ২৬২ রান অবশ্যই কাল লড়াকু সংগ্রহ ছিল.

এর পর দেখুন ওদের বোলিং ,ফিল্ডিং। জয়ের জন্য মরিয়া ছিল শ্রীলংকা।  কিন্তু ওদের প্রতিটি রানের জন্য ঘাম ঝরাতে বাদ্ধ করেছে ডাচ বাহিনী। জয় পেতে ৪৮.২ ওভার পর্যন্ত খেলতে হয়েছে। একসময় ১০৩ রানে ৩ উইকেট হারানো শ্রীলঙ্কাকেও লড়াই করতে হয়েছে। কিন্তু লংকান তরুণ সাদিরা সামারাবিক্রমা (৯১) এবং পিথুন নিশাঙ্কা (৫৪) রান করে ৫ উইকেটে জয় এনে দিয়েছে এশিয়ান লায়নদের।  টুর্নামেন্টে ওদের প্রথম জয়.

প্রতিটি ম্যাচেই আইসিসি সহযোগী সদস্য নেদারল্যান্ড নিজেদের নতুন মর্যাদায় প্রতিষ্ঠিত করছে।  পর্যাপ্ত সুযোগ পেলে দলটি আগামীতে বড় দলে পরিণত হবে।  কোন দল ওদের হালকা ভাবে নিলে ভুল করবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × five =