পরিকল্পিত এলাকায় শিল্প-কারখানা স্থাপন করলে গ্যাস-বিদ্যুতের সংকট হবে না: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন,  পরিকল্পিত এলাকায় শিল্প-কারখানা স্থাপন করলে গ্যাস বিদ্যুতের সংকট হবে না। আমদানির উপর নির্ভরশীল না হয়ে অনুসন্ধান কার্যক্রমের উপর জোর দেওয়া হয়েছে । পিএসসি যুগোপযোগী করা হয়েছে। স্মার্ট বাংলাদেশকে সামনে রেখে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর উদ্যোগ অব্যাহত রয়েছে।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত “বাংলাদেশের প্রাকৃতিক সম্পদের সর্বোত্তম ব্যবহার: বঙ্গবন্ধুর দর্শন” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, মাত্র সাড়ে তিন বছরে বঙ্গবন্ধু সদ্য স্বাধীন দেশে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের চেতনানির্ভর একটি সময়োপোযোগী আধুনিক রাষ্ট্র–সোনার বাংলা গঠনের ভিত্তি বিনির্মাণ করেছিলেন। দক্ষ জনসম্পদ তৈরির জন্য তিনি কর্মকর্তাদের রাশিয়াসহ উন্নত দেশে প্রশিক্ষণের জন্য প্রেরণ করেছিলেন। খনিজ সম্পদের উপর জনগণের মালিকানা নিশ্চিত করেছিলেন। নগর ও গ্রামাঞ্চলের জীবন যাত্রার মানের বৈষম্য ক্রমাগতভাবে দূর করার জন্য সংবিধানের ১৬নং অনুচ্ছেদে গ্রামাঞ্চলে বৈদ্যুতীকরণের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছেন। রাষ্ট্র পরিচালনার প্রতিটি স্তরে বঙ্গবন্ধুর সরব উপস্থিতি আমাদের বিমোহিত করে।

প্রতিমন্ত্রী বলেন, আগামী দুই বছর বাংলাদেশের জন্য ক্রিটিকাল টাইম হলেও গৃহীত পরিকল্পনা অনুসারে এগুলি সাফল্য আসবেই। সামনে বিশাল সম্ভাবনার দুয়ার উন্মোচিত হয়েছে–তা কাজে লাগাতে হবে। আমাদের দেশের প্রেক্ষাপট চিন্তা করে আমাদেরকেই সিদ্ধান্ত নিতে হবে–কীভাবে এগুলের দেশের দ্রুত উন্নতি হবে। এসময় তিনি নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা ও কার্যক্রম নিয়েও আলোচনা করেন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. বদরুল ইমাম। তিনি দেশের কোন অঞ্চলে কী ধরনের খনিজ সম্পদ থাকতে পারে তার  গবেষণাধর্মী তত্ত্ব উপস্থাপন করেন। একই সাথে তিনি খনিজ সম্পদের অনুসন্ধান কার্যক্রম বাড়ানোর উপর গুরুত্বারোপ করে।

এফবিসিসিআই-এর সভাপতি  মো. জসিম উদ্দিন-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যানের মাঝে বক্তব্য রাখেন জ্বালানি  ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার, বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক জনাব মো. শোয়েব এবং এনার্জি এন্ড পাওয়ার ম্যাগাজিন সম্পাদক  মোল্লাহ আমজাদ হোসেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

9 − seven =