পারলো না পাকিস্তান সেমি ফাইনালে উঠতে

সালেক সুফী

শেষ ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে অবিশ্বাস্য বড় ব্যাবধানে জয় পেলেই  শুধুমাত্র পাকিস্তানের সুযোগ ছিল বিশ্বকাপে শেষ চার শেষ করে সেমি ফাইনাল খেলার। পারলো না বাবর আজমের পাকিস্তান। শেষ খেলায় নিজেদের খুঁজে ফেরা ইংল্যান্ড ৯৩ রানে জয়ী হয়ে নিজেদের অবস্থান উন্নীত করার পাশাপাশি পাকিস্তানকেও খালি হাতে ঘরে পাঠিয়েছে।

ইংল্যান্ড আগেই সেমিফাইনাল থেকে ছিটকে পড়েছিল। এবারের বিশ্বকাপ শুরু হওয়ার আগে সব বিশ্লেষণ এবং আলোচনায় ২০১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং শক্তিশালী পাকিস্তান দুটিই ছিল আলোচনায়।  শুরু থেকেই নিজেদের পরিকল্পনা অনুযায়ী খেলতে ব্যর্থ একসময় পয়েন্টস তালিকার তলানিতে পৌঁছেছিল।

শেষ দিকে কয়েকটি ম্যাচ নিজেদের শক্তি অনুযায়ী খেলে ইংল্যান্ড এখন ৭ম স্থানে শেষ করে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিশ্চিত করেছে। পাকিস্তান শেষ পর্যন্ত সেমি ফাইনাল দৌড়ে ছিল। কিন্তু দলে ৫ জন উন্নতমানের বোলার (বিশেষত স্পিনার) না থাকা এবং বাবরসহ মূল ব্যাটসম্যানরা ধারাবাহিকভাবে ভালো ব্যাটিং না করায় ৫ম স্থানে শেষ করলো পাকিস্তান।

কাল টস জয় করে ব্যাটিং করে ইংল্যান্ড। বেন স্টোকস (৮৪), জো রুট (৬০), জনি বেয়ারস্ট (৫৯ , হ্যারি ব্রুকের (৩০) সম্মিলিত ভালো ব্যাটিং প্রয়াসে ৩৩৭/৯  রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলো ইংল্যান্ড। হ্যারিস রউফ (৩/৬৪), শাহীন শাহ আফ্রিদি (২/৭২) এবং মোহাম্মদ ওয়াসিম (২/৭৪) উইকেট পেলেও ছিল খরুচে।

জবাবে পাকিস্তান ইংল্যান্ডের টাইট বোলিং এবং চটপটে ফিল্ডিং মোকাবিলায় ২৪৪ রানে গুটিয়ে যায়। আগা  সালমান (৫১), বাবর আজম (৩৮), মোহাম্মদ রিজওয়ান (৩৬), হারিস রউফ ( ৩৫), সাউদ শাকিল (২৯)  করলেও সেগুলো প্রয়োজনের তুলনায় ছিল অপর্যাপ্ত।  ২৪৪ রানে পাকিস্তান ইনিংস শেষ হওয়ায় পাকিস্তান হেরে যায় ৯৩ রানের বিশাল ব্যাবধানে।

পাকিস্তান এবং ইংল্যান্ড দুটি দলের জন্য এবারের বিশ্বকাপ ছিল চরম হতাশার। এখান থেকে ঘুরে দাঁড়াতে দুটি দলকেই এবারের টুর্নামেন্টের ভুল ত্রুটি, সীমাবদ্ধতা চিহ্নিত করে নতুন করে লাগসই পরিকল্পনা করতে হবে।

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eleven − 4 =