পারিবারিক কারণেই এবার আইপিএল খেলছেন না সাকিব

ঢাকা, ৭ এপ্রিল ২০২৩ (বাসস): অবশেষে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) না খেলার বিষয়ে পরিস্কার করলেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি জানান, পারিবারিক জরুরী প্রয়োজনই বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ লিগ থেকে সরে দাঁড়ানোর একমাত্র কারন।

পারিবারিক জরুরি অবস্থার বিষয়টি স্পষ্ট করেননি সাকিব। তবে তিনি জানান, ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপের বছরে আইপিএল খেলতে পারলে ভাল হতো।

আইপিএলে খেলতে না পারায় হতাশ কিনা জানতে চাইলে সাকিব বলেন, ‘না। স্বাভাবিকভাবেই এটি একটি ভাল সুযোগ ছিল। যেহেতু এটি বিশ্বকাপের বছর। কিন্তু সবচেয়ে জরুরি পারিবারিক প্রয়োজন।’

সাকিবকে মাত্র ২৪ দিনের জন্য এনওসি দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবারের আইপিএলই হতে পারে তার শেষ আসর তেনটা চিন্তা করে পুরো আসরেই খেলার জন্য সাকিব বিসিবির কাছে অনুমতি চাইবেন বলে ধারনা করা হচ্ছিলো।

কিন্তু বিসিবি আগেই স্পষ্ট করেছিলো,  জাতীয় দলের খেলা থাকাকালীন আইপিএল খেলতে সাকিবকে অনুমতি দিবে না বিসিবি। নিজ মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট এবং আগামী মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ রয়েছে বাংলাদেশের।

এই বিষয়ে বিসিবিকে আর সাকিব অনুরোধ করেননি বলে মনে করা হচ্ছে। তবে আয়রারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে খুব বেশি বোলিং না করায় প্রশ্ন উঠেছে বিসিবির সিদ্ধান্তে হয়তো খুশি হতে পারেননি সাকিব।

আয়ারল্যান্ডের প্রথম ইনিংসে মাত্র তিন ওভার বল করেছিলেন সাকিব। দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩ ওভার বল করেন তিনি। তৃতীয় দিনে উইকেটে টিকে থাকতে বাংলাদেশের বোলারদের বিপক্ষে যখন লড়াই করছিলো আয়ারল্যান্ডের ব্যাটাররা তখনও খুব বেশিবার বোলিং করতে আসেননি সাকিব। যাইহোক,  শেষ পর্যন্ত বাংলাদেশ ৭ উইকেটে ম্যাচ জিতে যাওয়ায় এটি খুব বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেনি।

জানা গেছে, পুরো টুর্নামেন্টে সাকিবকে পাওয়া যাবে না বলেই অন্য বিদেশী খেলোয়াড়কে দলে ভেড়াতেই তার নাম প্রত্যাহার করার জন্য অনুরোধ করেছিলো কোলকাতা নাইট রাইডার্স। দেড় কোটি রুপির সাকিবের পরিবর্তে ইংল্যান্ডের ওপেনার জেসন রয়কে দলে নিয়েছে শাহরুখ খানের মালিকানাধীন ফ্র্যাঞ্চাইজি।

সংবাদ সম্মেলনে নিজের ইচ্ছায় সরে গেছেন কিনা জানতে চাইলে সাকিব আবারও ‘পারিবারিক জরুরি’ প্রয়োজনের কথা জানান।

ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট থেকে সাকিব সরে গেলেও শীঘ্রই কোলকাতার হয়ে খেলতে যাবেন লিটন। দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলতে ইতোমধ্যে ভারত গেছেন আরেক বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। কিন্তু এখনও একটি ম্যাচও খেলার সুযোগ পাননি তিনি।

২০১১ সাল থেকে  নিয়মিত আইপিএল খেলছেন সাকিব। কোলকাতা দু’বার শিরোপা জয়ে দলের সদস্য ছিলেন সাকিব। এছাড়া সানরাইজার্স হায়দারাবাদের হয়ে দুই মৌসুম খেলেছেন তিনি।

এদিকে, চলমান ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে খেলবেন কিনা সেটিও ব্যক্তিগতভাবে পরিষ্কার করেননি সাকিব।  আইপিএলে খেলছেন না বিধায়  মোহামেডানের হয়ে বাকি ম্যাচগুলোতে তিনি  খেলবেন বলে জানা গেছে।

এটি নিয়ে সাকিব বলেন, ‘সময়ই বলে দিবে আমি মোহামেডানের হয়ে খেলবো কিনা।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

19 + 10 =