‘পালান’ সিনেমা দিয়ে মৃণাল সেনকে জন্ম শতবর্ষে শ্রদ্ধার্ঘ্য

কৌশিক গঙ্গোপাধ্যায় কেবল অভিনয় নয়, আবার পরিচালনায় ফিরছেন। আসছে তার ছবি পালান। প্রকাশ্যে এল এই ছবি অফিসিয়াল পোস্টার। এই ছবির মাধ্যমে মৃণাল সেনকে শ্রদ্ধার্ঘ্য জানাবেন এই যুগের অন্যতম কৃতি পরিচালক।

ছবিতে প্রধান ভূমিকায় দেখা যাবে অঞ্জন দত্ত, মমতা শঙ্কর, যিশু সেনগুপ্ত এবং পাওলি দামকে। পোস্টারে দেখা যাচ্ছে একটি কাঠের চেয়ারে বসে আছেন অঞ্জন দত্ত। তার পরনে একটি মেরুন রঙের ফতুয়া এবং সাদা পায়জামা। সঙ্গে কালো ফ্রেমের চশমা। তার মুখে যেন কষ্টের ছাপ। অন্যদিকে তার এক পাশে দাঁড়িয়ে মমত শঙ্কর। তার পরনে শাড়ি এবং চশমা। অন্যদিকে যিশুর গা ঘেঁষে একটি হলুদ রঙের শাড়ি পরে দাঁড়িয়ে আছেন পাওলি। তাদের পিছনে একটি জানলা দেখা যাচ্ছে।

মৃণাল সেনের শতবর্ষ উপলক্ষ্যে এই ছবি নিয়ে আসছেন কৌশিক গঙ্গোপাধ্যায়। কাহিনি এবং চিত্রনাট্য তারই লেখা। এই ছবির সংগীত পরিচালনা করেছেন নীল দত্ত। প্রতীক চক্রবর্তীর প্রযোজনায় আসছে এই ছবি। নিবেদন করেছে প্রমোদ ফিল্মস এবং দ্য বিগ ডে।

এই ছবিটি পরিচালিত মৃণাল সেনের খারিজ ছবি অবলম্বনে তৈরি করেছেন। খারিজ ছবিটি ১৯৮২ সালে মুক্তি পেয়েছিল। রমাপদ চৌধুরীর উপন্যাস অবলম্বনে মৃণাল সেন এই ছবি তৈরি করেছিলেন। এবার সেটার ভিত্তিতে আসছে পালান। এখানে উঠে আসবে এক মধ্যবিত্ত পরিবারের গল্প। পালানের মৃত্যুতে কী করে এক সাধারণ পরিবারের যে স্বার্থপরতার মুখোশ আছে সেটাকে খুলে যেতে দেখা যাবে। এই ছবিতে শ্রীলা মজুমদারকেও দেখা যাবে গুরুত্বপূর্ণ ভূমিকায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 − 2 =