প্রখ্যাত গায়ক রফিকুল আলমের জন্মদিন আজ

বাংলাদেশের কন্ঠসৈনিক এবং কিংবদন্তী গায়ক রফিকুল আলম। ষাট দশক থেকে গানের জগতের সাথে যুক্ত রয়েছেন রফিকুল আলম। প্রিয় শিল্পী রাজশাহীতে বড় হয়েছেন এবং সঙ্গীতে তিনি তালিম নিয়েছেন শ্রদ্ধেয় পন্ডিত হরিপদ দাস এবং ওস্তাদ সগিরুউদ্দীন খাঁন এর সান্নিধ্যে। তিনি রবীন্দ্রসংগীত এবং কণিকা বন্দোপাধ্যায় এবং অজিত রায় এর কাছ থেকে অতুলপ্রসাদ সেন এর গান শিখেছেন। তিনি দু’বার বাংলাদেশ চলচ্চিত্র পুরস্কার ও অসংখ্য সম্মানে সম্মানিত হয়েছেন।

তাঁর আটটি এ্যালবাম রিলিজ হয়েছে তার মধ্যে একটি ইউএসএ থেকে আরেকটি লন্ডন থেকে। তিনি ২৮টির বেশি ভাষায় সঙ্গীত পরিবেশন করতে পারেন তার মধ্যে ইটালিয়ান, ফ্রেঞ্চ, ব্রাজিলিয়ান, মালদিভিয়ান, এরাবিক, উজবিক, তেলুগু, গুজরাতি, নেপালিজ, জাপানিজ এবং চাইনিজ উল্লেখযোগ্য।

১৯৬৭ সালের দিকে রাজশাহী বেতার কেন্দ্রে প্রথম গান করেন তিনি। পরবর্তীতে গানের জন্যই ঢাকায় চলে আসেন। কলেজে পড়াকালীন যুক্ত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সাথে। আধুনিক গানের পাশাপাশি চলচ্চিত্রের জন্যেও প্লেব্যাক করেছেন তিনি।

১৯৭১ সালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ছিলেন রফিকুল আলম। ২০১৩ সাল পর্যন্ত তিনি চলচ্চিত্রের জন্য ৩০০-এর অধিক প্লেব্যাক করেছেন। রফিকুল আলম দু’বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। তার বেড়ে ওঠা রাজশাহীতে। বড়ভাই সরোয়ার জাহান স্থানীয় খ্যাতিমান গায়ক ছিলেন। তিনি পণ্ডিত হরিপদ দাশ, আবদুল জব্বার এবং কলকাতার ওস্তাদ সাগীরউদ্দিন খানের অধীনে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

17 + 12 =