প্রধান উপদেষ্টার উদ্যোগে গণ-আন্দোলন নিয়ে তথ্যচিত্র নির্মাণে ফারুকী

গতকাল নেট দুনিয়ায় ছড়িয়ে পড়ে জুলাই-আগস্টের গণ-আন্দোলন নিয়ে নির্মিত একটি তথ্যচিত্র। জানা গেছে, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের উদ্যোগ ও তত্ত্বাবধানে নির্মিত হয়েছে তথ্যচিত্রটি। নির্মাণ করেছেন সদ্য সংস্কৃতি মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে শপথ নেওয়া নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। খবরটি নিশ্চিত করেছেন গীতিকার ও নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক লতিফুল ইসলাম শিবলী।

দেড় মিনিটের ভিডিওটি তৈরি হয়েছে আন্দোলনে চোখ হারানো ব্যক্তিদের নিয়ে। এতে ব্যবহৃত হয়েছে লতিফুল ইসলাম শিবলীর লেখা মাইলস ব্যান্ডের নব্বইয়ের দশকের জনপ্রিয় ‘পলাশীর প্রান্তর’ গানটি। শাফিন আহমেদের সুর করা গানটিতে নতুন করে কণ্ঠ দিয়েছেন আহমেদ হাসান সানি। ভিডিওটির শুটিং হয়েছে ঢাকার বিভিন্ন লোকেশনে।

গতকাল সোমবার প্রধান উপদেষ্টার ফেসবুক পেজ থেকে প্রথম প্রকাশ করা হয় তথ্যচিত্রটি। ক্যাপশনে লেখা হয়েছে, ‘এসো দেশ বদলাই, পৃথিবী বদলাই। জুলাই আমাদের সেই জিরো পয়েন্ট, যেখানে সব মত-পথ এসে মিশে যায়। জুলাইয়ের গণ-আন্দোলনে চোখ হারানো বন্ধুদের নিয়ে এই ট্রিবিউট ভিডিও। আমরা ভুলব না কিছুই।’

পরে মোস্তফা সরয়ার ফারুকী তথ্যচিত্রটি শেয়ার করে লেখেন, ‘অস্বীকার হচ্ছে অপরাধীর প্রথম অস্ত্র। তারা যত অস্বীকার করবে, আমরা ততবার ততোধিক উচ্চ স্বরে স্মরণ করিয়ে দেব কীভাবে আমাদের মাৃয়ের সোনার নোলক হারিয়ে গেল, কীভাবে আমাদের গোলাভরা ফসল আর সাজানো ফুলদানি হারিয়ে গেল, কীভাবে পলাশী এখনো আমাদের কাছে প্রাসঙ্গিক হয়ে উঠছে!’

তথ্যচিত্রটি নিয়ে মোস্তফা সরয়ার ফারুকীর সঙ্গে যোগাযোগ করলেও কোনো সাড়া পাওয়া যায়নি। তবে এ প্রসঙ্গে জানতে গীতিকার লতিফুল ইসলাম শিবলীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘মাননীয় প্রধান উপদেষ্টার আগ্রহে, উদ্যোগে ও তাঁর নিজস্ব তত্ত্বাবধানে তথ্যচিত্র নির্মিত হয়েছে। এটি নির্মাণ করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। প্রধান উপদেষ্টা নিজেই আন্তরিকভাবে পুরো বিষয়টি দেখভাল করেছেন। আমাদের যে দুই হাজার তরুণ প্রাণ হারালেন, অঙ্গহানি ঘটল অনেকের, চোখ হারালেন, তাঁদের সেক্রিফাইসকে শ্রদ্ধা জানাতেই এ ভিডিও চিত্র নির্মাণ করা হয়েছে। এ রকম আরও ভিডিও চিত্র দেখতে পাব আমরা সামনে।’

তথ্যচিত্রে পলাশীর প্রান্তর গানটি ব্যবহার প্রসঙ্গে শিবলী বলেন, ‘পলাশীর প্রান্তর থেকে আমাদের যে লড়াই শুরু হয়েছে, তার ধারাবাহিকতায় আমরা সাতচল্লিশ পেয়েছি, বায়ান্ন, একাত্তর কিংবা নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলন হয়ে আজকের জুলাই বিপ্লব। পলাশীর প্রান্তর গানটি তাই এ আন্দোলনেও প্রাসঙ্গিক হয়ে এসেছে।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

19 − 5 =