মুকুটহীন নবাব কিংবদন্তি অভিনেতা প্রবীর মিত্রের জন্মদিন আজ

মুকুটবিহীন নবাবখ্যাত কিংবদন্তি ঢালিউড অভিনেতা প্রবীর মিত্রের আজ জন্মদিন। ‘রঙিন নবাব সিরাজউদ্দৌলা’ সিনেমায় নবাব চরিত্রে অভিনয় করে যে মুনশিয়ানা দেখিয়েছেন, তা বাংলার নবাব সিরাজউদ্দৌলাকেও হার মানিয়েছেন। এ জন্যই এ কিংবদন্তি অভিনেতাকে মুকুটবিহীন নবাব বলে অভিহিত করা হয়।

১৯৪১ সালের ১৮ আগস্ট অভিনেতা প্রবীর মিত্র চাঁদপুর শহরে এক কায়স্থ পরিবারে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস চাঁদপুরে হলেও ঢাকা শহরেই বেড়ে উঠেন৷ তিনি বংশপরম্পরায় পুরান ঢাকার স্থায়ী বাসিন্দা। প্রবীর মিত্র স্কুলজীবনে সেন্ট গ্রেগরি থেকে পোগজ স্কুলের গণ্ডি পেরিয়ে জগন্নাথ কলেজ, যা বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। তার স্ত্রী অজন্তা মিত্র ২০০০ সালে মারা যান। তার এক মেয়ে তিন ছেলে। ছোট ছেলে ২০১২ সালে ৭ মে মারা যান।

প্রবীর মিত্র বহু চলচ্চিত্রে অভিনয় করেছেন ৷ তিনি ৭ম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ‘বড় ভাল লোক ছিল’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পার্শ্বচরিত্রে অভিনেতার পুরস্কারে ভূষিত হন।

কর্মজীবনে প্রবীর মিত্র অভিনয় জগতের বাইরেও একজন ক্রিকেটার ছিলেন। তিনি ষাটের দশকে ঢাকা ফার্স্ট ডিভিশন ক্রিকেট খেলেছেন, ছিলেন ক্যাপ্টেন। একই সময় তিনি ফার্স্ট ডিভিশন হকি খেলেছেন ফায়ার সার্ভিসের হয়ে। এ ছাড়া কামাল স্পোর্টিংয়ের হয়ে সেকেন্ড ডিভিশন ফুটবল খেলেছেন।

‘লালকুটি’ থিয়েটার গ্রুপের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু হয় ৷ স্কুলে পড়া অবস্থায় জীবনে প্রথমবারের মতো নাটকে অভিনয় করেছিলেন প্রবীর মিত্র। এটি ছিল রবীন্দ্রনাথের ‘ডাকঘর’। চরিত্র ছিল প্রহরী। এরপর পুরনো ঢাকার লালকুঠিতে শুরু হয় তার নাট্যচর্চা। পরিচালক এইচ আকবরের হাত ধরে ‘জলছবি’ চলচ্চিত্রে তিনি প্রথম অভিনয় করেন। ছবির গল্প ও সংলাপ লিখেছিলেন তারই স্কুলজীবনের বন্ধু এটিএম শামসুজ্জামান। প্রথম দিকে নায়কের ভূমিকায় অভিনয় করতেন। তিতাস একটি নদীর নাম, চাবুকসহ বেশ কিছু ছবিতে নায়কের ভূমিকায় অভিনয় করেছিলেন এ অভিনেতা। সর্বশেষ প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন ‘রঙিন নবাব সিরাজউদ্দৌলা’ ছবিতে। পরবর্তী সময় নায়ক না হয়ে চরিত্রাভিনেতার দিকে মনোযোগী হয়ে ওঠেন তিনি।

প্রবীর মিত্রের উল্লেখযোগ্য ছবিগুলোর মধ্যে রয়েছে— ঋত্বিক ঘটকের ‘তিতাস একটি নদীর নাম’, ‘জীবন তৃষ্ণা’, ‘চাবুক’, ‘সীমার’, ‘তীর ভাঙা ঢেউ’, ‘শেয়ানা’, ‘রঙিন নবাব সিরাজউদ্দৌলা’, ‘মিন্টু আমার নাম’, ‘প্রতিজ্ঞা’, ‘অঙ্গার’, ‘পুত্রবধূ’, ‘নয়নের আলো’, ‘জয় পরাজয়’, ‘চাষীর মেয়ে’, ‘দুই পয়সার আলতা’, ‘আবদার’ ইত্যাদি। ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছাড়া এ মুহূর্তে প্রবীর মিত্র ইফতেখার চৌধুরী পরিচালিত ‘দেহরক্ষী’ ছবিতে অভিনয় করছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen − 14 =