ফিরে দেখা: বছর কেটেছে গানে গানে

বছরটা ছিল চলচ্চিত্রের গানের। সিনেমার বেশ কিছু গান জনপ্রিয় হয়েছে এবার। এ বছর ছন্দে ফিরেছে কনসার্ট; কোক স্টুডিও বাংলার পাশাপাশি শিল্পীদের একক গানও ছিল বছরের আলোচনায়। বিতর্কও পিছু ছাড়েনি শিল্পীদের।

চলচ্চিত্রের গান

এ বছর মুক্তি পেয়েছে চার ডজনের বেশি চলচ্চিত্র। সে হিসাবে জনপ্রিয়তা পাওয়া গানের সংখ্যা এক ডজনেরও কম। ‘প্রিয়তমা’ সিনেমার টাইটেল গান ‘ও প্রিয়তমা’ এ বছরের অন্যতম জনপ্রিয় গান। গানটিতে কণ্ঠ দিয়েছেন বালাম ও কোনাল। রিয়াদের গাওয়া একই সিনেমার ‘ঈশ্বর’ গানটিও জনপ্রিয় হয়েছে। সোমেশ্বর অলির কথায় গানটির সুর করেছেন প্রিন্স মাহমুদ। সিনেমার আরও যেসব গান জনপ্রিয় হয়েছে সেগুলো হলো নাভেদ পারভেজের সুরে, জাহিদ আকবরের লেখা, ইমরান ও কোনালের গাওয়া ‘লিডার: আমিই বাংলাদেশ’ সিনেমার ‘সুরমা সুরমা’, আসিফ ইকবালের লেখা, ইমরানের সুর ও ইমরান-কোনালের গাওয়া প্রহেলিকা সিনেমার ‘মেঘের নৌকা’, জাহিদ আকবরের লেখা, শান্তনু মৈত্রর সুরে, রথিজিতের গাওয়া ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার ‘অচিন মাঝি’, তানজীব সারোয়ারের কথা ও সুরে তানজীব-অবন্তী সিঁথির গাওয়া ‘সুড়ঙ্গ’ সিনেমার ‘গা ছুঁয়ে বলো’ ইত্যাদি।

একক ও দ্বৈত গান

এ বছর নতুন গান উপহার দিয়েছেন জেমস। ‘সবই ভুল’ শিরোনামের গানটি যৌথভাবে লিখেছেন বিশু সিকদার ও জেমস। এ বছরের জনপ্রিয় গানগুলোর মাঝে রয়েছে মুজা ও জেফার রহমানের ‘ঝুমকা’, ব্যান্ড অ্যাশেজের অন্তঃসারশূন্য অ্যালবামের ‘আমার দিকে তাকিয়ে সে’, র‍্যাপার আলী হাসানের ‘বাজার গরম’, ঈশান মজুমদারের ‘নিঠুর মনোহর’, আহমেদ হাসান সানির ‘আমরা হয়তো’, তসিবার ‘কালাচান’ ইত্যাদি।

কোক স্টুডিও বাংলার দ্বিতীয় মৌসুম

কোক স্টুডিও বাংলার দ্বিতীয় মৌসুমে এ বছর প্রকাশিত হয়েছে এক ডজন গান। এর মধ্যে ‘মুড়ির টিন’, ‘বনবিবি’, ‘দেওরা’, ‘কথা কইয়ো না’, ‘দাঁড়ালে দুয়ারে’ ও ‘দিলারাম’ আলোচিত এবং প্রশংসিত হয়েছে।

বছরজুড়ে কনসার্ট

এবার বছরজুড়েই ছিল কনসার্ট। আর্মি স্টেডিয়ামে ‘জয় বাংলা কনসার্ট’ থেকে বছরের শেষে ‘কোক স্টুডিও বাংলা লাইভ’-এর মতো বড় কনসার্টে মানুষের ঢল নেমেছিল। এ ছাড়া ছিল ‘দ্য স্কুল অব রক’, ‘চলো বাংলাদেশ কনসার্ট’, ‘দ্য নাইট অব প্রীতম হাসান’, ‘রক ইন দ্য সিটি’, ‘টু গাজা ফ্রম ঢাকা’, ‘ভালোবাসি জ্যোৎস্নায়’সহ আরও অনেক কনসার্ট। এসব কনসার্টে নগরবাউল জেমস, চিরকুট, ওয়ারফেজ, শিরোনামহীন, আর্টসেলের মতো বড় ব্যান্ডকে দেখা গেছে।

এ বছর ঢাকা মাতাতে এসেছিলেন বিদেশের অনেক সংগীতশিল্পী। ভারতীয় শিল্পীদের মধ্যে অঞ্জন দত্ত, নচিকেতা চক্রবর্তী, অনুপম রায়, অনুভ জৈন, দর্শন রাওয়াল ঢাকায় গান করে গেছেন। ঢাকা মাতিয়ে গেছে পশ্চিমবঙ্গের ব্যান্ড চন্দ্রবিন্দু, ফসিল্স ও তালপাতার সেপাই।

আলোচিত ঘটনা

কাজী নজরুল ইসলামের লেখা ‘কারার ওই লৌহকপাট’ গানটি পিপ্পা সিনেমার জন্য নতুন করে সংগীতায়োজন করেন এ আর রাহমান। এরপরই শুরু হয় বিতর্ক, নেটিজেন থেকে কাজী পরিবার সবাই এ আর রাহমানের এই কাজে ক্ষুব্ধ হন।

গানের স্বত্ব নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে শাফিন আহমেদ ও হামিন আহমেদের লড়াই ছিল সারা বছরের আলোচনায়। ধারণক্ষমতার চেয়ে অধিক টিকিট বিক্রি করে ব্যাপক অব্যবস্থাপনার কারণে সমালোচিত হয়েছে ‘দ্য স্কুল অব রক ভলিউম ১’ নামের কনসার্ট।সংগীতশিল্পী এসআই টুটুল ও অভিনেত্রী তানিয়া আহমেদের ২৩ বছরের সংসারজীবনের ইতি ঘটে এ বছর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen − 11 =