ফিরে দেখা: ভালো-মন্দে কাটল বছর

কয়েক বছর ধরে নাটক হয়ে পড়েছে ইউটিউব চ্যানেলনির্ভর। প্রায় প্রতিটি প্রযোজনা প্রতিষ্ঠান নিজেদের ইউটিউব চ্যানেলে নাটক প্রচার করছে। টেলিভিশনের তুলনায় নাটকে বেশি বাজেট বরাদ্দ রাখে এসব চ্যানেল। ফলে নির্মাতা থেকে শুরু করে অভিনয়শিল্পী—সবাই অধিক আগ্রহ দেখান এসব নাটকে কাজ করতে। টেলিভিশন অ্যান্ড ডিজিটাল প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টেলিপ্যাব) দেওয়া তথ্যমতে, এ বছর দেড় হাজারের বেশি নাটক নির্মিত হয়েছে, যার ৬০ শতাংশের বেশি মুক্তি পেয়েছে ইউটিউবে।

নতুন করে নাটকভিত্তিক প্রায় অর্ধশত ইউটিউব চ্যানেল কার্যক্রম শুরু করেছে এ বছর। প্রচারিত নাটকের সংখ্যা বেশি থাকলেও মানসম্মত নাটকের সংখ্যা ছিল কম।

মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, জিয়াউল ফারুক অপূর্ব, আফরান নিশো ও মেহজাবীনের মতো ছোট পর্দার জনপ্রিয় অভিনেতারা এ বছরও নাটকে তেমন সময় দেননি। তবু মোশাররফের ‘জায়গায় খায় জায়গায় ব্রেক’, ‘আড়াই তালাক’, অপূর্বর ‘পথে হলো দেরি’ মেহজাবীনের ‘কাজলের দিনরাত্রি’, ‘অনন্যা’সহ বেশ কিছু নাটক আলোচিত হয়েছে। এ ছাড়া নিলয় আলমগীর, খাইরুল বাসার, ইয়াশ রোহান, তানিয়া বৃষ্টি, সাদিয়া আয়মান, তটিনী, আইশা, শাশ্বত দত্ত, জান্নাতুল সুমাইয়া হিমিসহ অনেকে টিভি নাটকে ব্যস্ত ছিলেন।

বছরজুড়ে নাটকের চেয়ে বরং দর্শকদের বেশি আগ্রহ ছিল ওয়েব কনটেন্ট নিয়ে। ওয়েব প্ল্যাটফর্ম চরকি প্রচার করেছে ‘গুটি’, ‘ইন্টার্নশিপ’, ‘ওভারট্রাম্প’, ‘মাইশেলফ অ্যালেন স্বপন’, ‘মারকিউলিস’, ‘ভাইরাস’ ও ‘প্রচলিত’ ওয়েব সিরিজ। এ ছাড়া এ প্ল্যাটফর্মে প্রচারিত ওয়েব ফিল্মের তালিকায় ছিল ‘উনিশ ২০’, ‘আন্তঃনগর’, ‘পুনর্মিলনে’ ও ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’।

দেশের আরেক ওয়েব প্ল্যাটফর্ম বিঞ্জ এ বছর তাদের কার্যক্রম অনেকটা বাড়িয়েছে। প্রচার করেছে ওয়েব সিরিজ ‘সাইলেন্স’, ‘সদরঘাটের টাইগার ২’, ‘ইনফিনিটি ২’, ‘অগোচরা’ ও ‘বাবা সামওয়ানস ফলোয়িং মি’ এবং ওয়েব ফিল্ম ‘ফ্রাইডে’ ও ‘কুহেলিকা’।

এ ছাড়া বছরের সবচেয়ে আলোচিত সিরিজ ‘মহানগর ২’ ছাড়াও হইচই প্রচার করেছে ‘মিশন হান্টডাউন’, ‘সাড়ে ষোল’, ‘বুকের মধ্যে আগুন’ ‘অদৃশ্য’ ও ‘মোবারকনামা’। বঙ্গ বিডির ‘হোটেল রিল্যাক্স’ ও ‘পাফ ডেডি’ ছিল আলোচনায়, তবে নেতিবাচক সংলাপ ও দৃশ্যের অভিযোগে পাফ ডেডির প্রচার বন্ধের আইনি নোটিশ পায় বঙ্গ। আইস্ক্রিনে এসেছে ‘রক্তজবা’, ‘পুনর্জন্ম অন্তিম পর্ব’, ‘আমি কি তুমি’ ও ‘নীল জলের কাব্য’ ওয়েব ফিল্ম। দীপ্ত প্লে প্রচার করেছে ওয়েব ফিল্ম ‘নিকষ’। অন্যান্য বছরের তুলনায় এবার ওটিটিতে কনটেন্ট এসেছে বেশি। তবে জনপ্রিয়তার নিরিখে বছরটা ওয়েব প্ল্যাটফর্মের জন্য তেমন সুখকর ছিল না। মাইশেলফ অ্যালেন স্বপন, মহানগর ২, আমি কি তুমি ও সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি ছাড়া অন্য কনটেন্টগুলো তেমন সাড়া ফেলতে পারেনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × 3 =