ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে যাচ্ছে ইউরোপের তিন দেশ

গাজা উপত্যকায় ইসরাইলি গণহত্যা শুরুর পরপরই ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিল স্পেন। দক্ষিণ-পশ্চিম ইউরোপের দেশটির জনগণের সাথে এবার সুর মিলিয়েছে ইউরোপের অন্য দুই দেশ আয়ারল্যান্ড এবং নরওয়ে।

গত শুক্রবার নরওয়ের রাজধানী অসলোতে এক বৈঠকে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এই তিন দেশ। তবে কবে স্বীকৃতি দেওয়া হবে এমন কোনো দিনক্ষণ ঘোষণা করা হয়নি। খবর আল জাজিরার।

বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে স্পেন ও নরওয়ের প্রধানমন্ত্রী জানান, মাদ্রিদ ও অসলো ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে প্রস্তুত। তারা বলেন, আমরা আজকের বৈঠকে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছি এবং এ বিষয়ে এক সঙ্গে এগোনোর সিদ্ধান্ত নিয়েছি।

ফিলিস্তিনের জনগণ দীর্ঘদিন ধরে নিজেদের জন্য একটি রাষ্ট্র এবং সার্বভৌমত্বের দাবি জানিয়ে আসছেন উল্লেখ করে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সিমোন হ্যারিস বলেন, বিশ্বের প্রতিটি স্বাধীন জাতি যে সম্মান-মর্যাদা ভোগ করছে, ফিলিস্তিনের জনগণের জন্যও তা প্রাপ্য। তিনি আরও বলেন, ডাবলিন ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়ে চায়। ইউরোপের অন্যান্য রাষ্ট্রগুলোও এই পথ অনুসরণ করবে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এর আগে গেলো মাসে স্পেন, আয়ারল্যান্ড, মাল্টা ও স্লোভেনিয়া ঘোষণা দিয়েছিল যে, তারা ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিতে চায় এবং এ লক্ষ্যে তারা একসঙ্গে কাজ কাজ করছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × two =