ফিল্ম আর্কাইভে কাওসার চৌধুরীর চিত্র ও নির্মাণ সামগ্রী

চার দশকের বেশি সময় ধরে চলচ্চিত্রের সঙ্গে জুড়ে রয়েছেন কাওসার চৌধুরী। সুনাম কুড়িয়েছেন প্রামাণ্যচিত্র নির্মাতা হিসেবে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন পুরস্কার জিতেছে তার নির্মিত চিত্র। সেসব নির্মাণ ও নিজের দীর্ঘদিনের সঙ্গী কিছু নির্মাণ সামগ্রী এবার তিনি জমা দিয়েছেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভে।

সোমবার (১১ ডিসেম্বর) ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিনের হাতে চারটি প্রামাণ্যচিত্র ও কিছু নির্মাণ সামগ্রী তুলে দেন কাওসার চৌধুরী। এর মধ্যে রয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ‘বধ্যভূমিতে একদিন’, আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ‘সেই রাতের কথা বলতে এসেছি’, ‘গণ আদালত’ ও ‘৭ মার্চ ক্যামেরার চোখে’। সেই সঙ্গে তার সংগ্রহে থাকা কিছু গুরুত্বপূর্ণ নথি ও দলিলও দিয়েছেন সংরক্ষণের জন্য।

এছাড়া ভবিষ্যতে সংরক্ষণের জন্য তার ব্যবহৃত একটি সুপার এইট ক্যামেরা, একটি ভিএইচএস ক্যামেরা এবং একটি ফিলিপসের পুরোনো মডেলের রেডিও ফিল্ম আর্কাইভের জাদুঘরের জন্য জমা দিয়েছেন। এর মাধ্যমে তার নির্মাণের স্মৃতি পরবর্তী প্রজন্মের কাছে ছড়িয়ে যাবে বলে মনে করেন নির্মাতা।

হস্তান্তর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, পরিচালক ফারহানা রহমান, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম সোহাগ।

উল্লেখ্য, ১৯৮১ সাল থেকে নির্মাণের সঙ্গে জড়িত কাওসার চৌধুরী। তিনি মূলত প্রামাণ্য ও তথ্যচিত্র নির্মাণ করেন। বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন স্যাটেলাইট চ্যানেলে নাটক, সিরিয়াল, ম্যাগাজিন অনুষ্ঠানসহ প্রায় তিন শতাধিক অনুষ্ঠান নির্মাণ করেছেন। নব্বই দশক থেকে তিনি মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয়ে মনোযোগী হন। সেই ধারাবাহিকতায় তার নির্মাণে উঠে আসে দেশের বিভিন্ন জেলায় অবস্থিত বধ্যভূমির গল্প।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen − seven =