ফ্রান্সে প্লাস্টিক মোড়কে ফল-সবজি বিক্রি নিষিদ্ধ

বছরের প্রথম দিনে ফ্রান্সে কার্যকর হলো নতুন একটি আইন। যার আওতায় বেশির ভাগ ফল ও সবজি প্লাস্টিকে মোড়কজাত নিষিদ্ধ। বিবিসি জানায়, শসা, লেবু ও কমলার মতো ৩০ ধরনের ফল-সবজি প্লাস্টিকের মোড়কে বিক্রি করা যাবে না। তবে বড় প্যাকেট ও কাটা বা প্রক্রিয়াজাত ফলের ক্ষেত্রে ছাড় থাকছে।

দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এ আইনকে ‘এক সত্যিকারের বিপ্লব’ বলে উল্লেখ করেন। তিনি বলেন, এই আইন ২০৪০ সালের মধ্যে একক ব্যবহারের প্লাস্টিক বন্ধের প্রতিশ্রুতির নিশ্চয়তা দিচ্ছে। ফ্রান্সে উৎপাদিত ফল ও সবজির এক-তৃতীয়াংশের বেশি প্লাস্টিকের মোড়কে বিক্রি হয়। সরকারি কর্মকর্তাদের ধারণা, এ আইনের কারণে বিলিয়ন বিলিয়ন খাদ্যপণ্যে একক ব্যবহারের প্লাস্টিক প্রতিরোধ হবে।

নতুন আইন সম্পর্কিত এক বিবৃতিতে ফ্রান্সের পরিবেশ মন্ত্রণালয় জানায়, এ নিষেধাজ্ঞার লক্ষ্য নিক্ষেপযোগ্য প্লাস্টিকের ব্যবহার কমানো এবং পুনর্ব্যবহারযোগ্য উপকরণের প্রতিস্থাপন বাড়ানো। এ নিষেধাজ্ঞার মাধ্যমে অনেক শিল্প থেকে ধীরে ধীরে প্লাস্টিকের ব্যবহার সরিয়ে দেওয়া যাবে।

২০২১ সাল থেকে দেশটি প্লাস্টিকের স্ট্র, কাপ, কাটলারি ও পলিস্টেরিন বক্স নিষিদ্ধ করে। ২০২২ সালে জনসমাগমের স্থানে প্লাস্টিকের বোতলের ব্যবহার কমাতে পানি সরবরাহে বাধ্য করা হবে। এভাবে ধীরে ধীরে একাধিক উদ্যোগ বাস্তবায়ন হবে। তবে যে গতিতে নতুন নিষেধাজ্ঞা চালু করা হচ্ছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন শিল্প সংশ্লিষ্টরা।

ইউরোপীয় ফ্রেশ প্রোডিউস অ্যাসোসিয়েশনের ফিলিপ বিনার্ড বলেন, এই ধরনের সংক্ষিপ্ত নোটিশ অধিকাংশ ফল ও শাকসবজি থেকে প্লাস্টিক মোড়ক অপসারণ করতে বিকল্প বাছাই ও সময়মতো চালুর সুযোগ দেয় না। এমনকি বিদ্যমান স্টক খালি করার সুযোগ দেয় না। গ্লাসগোতে সাম্প্রতিক কপ২৬ সম্মেলনে দেওয়া প্রতিশ্রুতি অনুসরণ করে ইউরোপের আরও কিছু দেশ সাম্প্রতিক সময়ে অনুরূপ নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

দেশ রূপান্তর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × 5 =