বঙ্গবন্ধুকে নিয়ে ঢাবিতে ‘নিঃসঙ্গ লড়াই’ যাত্রাপালা মঞ্চস্থ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লায়ালপুর জেলখানার বন্দিজীবনের ঘটনাপ্রবাহ নিয়ে রচিত ‘নিঃসঙ্গ লড়াই’ যাত্রাপালাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) মঞ্চস্থ হয়েছে। পালাটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের পাকিস্তানে জেল-জীবনের ঐতিহাসিক দিনগুলিকে ১১টি দৃশ্যে বিন্যস্ত করা হয়।

সোমবার (২৯ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আয়োজনে এ যাত্রা পালাটি অনুষ্ঠিত হয়। সন্ধ্যা সাড়ে সাতটা থেকে শুরু হয়ে রাত সাড়ে নয়টা এ পর্যন্ত ‘নিঃসঙ্গ লড়াই’ যাত্রাপালাটি মঞ্চস্থ হয়। পালাটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রয়োজনায় ও মাসুম রেজার লেখা পালাটি নির্দেশনা দিয়েছেন নাট্য গবেষক ও শিক্ষক সাইদুর রহমান লিপন।

নাট্যব্যক্তিত্ব ও ‘নিঃসঙ্গ লড়াই’ যাত্রাপালাটি রচয়িতা মাসুম রেজা বলেন, এ যাত্রাপালাটি লায়ালপুর ও মিয়াঁওয়ালি জেলে বঙ্গবন্ধুকে যে প্রহসনের বিচারের মাধ্যমে ফাঁসির আদেশ দেওয়া হয়েছিল ; তাঁর সামনে যে কবর খোঁড়া হয়েছিল। সে গল্প আমাদের সবার জানা। তবে সেই সময়কার কথোপকথন ও বঙ্গবন্ধুর সেই সময়কার অবস্থানের বিষয়গুলো গবেষণার মাধ্যমে বের করে এনে যাত্রাপালাতে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, গৌরব ও মর্যাদার সাংস্কৃতিক অন্যতম অনুষঙ্গ যাত্রাপালা। যে পালাটি আজ আপনারা দেখবেন জাতির পিতা বঙ্গবন্ধুকে লায়ালপুর জেল থেকে যে ফাঁসির আদেশ হয়েছিল এবং বিদেশি বিভিন্ন চাপের মুখে পড়ে শেষমেশ সেই ফাঁসির রায় কার্যকর করা সম্ভব হয় না, বঙ্গবন্ধুকে নিয়ে নয় মাসের পুরো ষড়যন্ত্র এ পালার মধ্যদিকে পরিষ্কার হবে।

বার্তা২৪

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × three =