বছরব্যাপী শিল্পকলা একাডেমির সুবর্ণজয়ন্তী, চলছে শিল্পবাজার

৫০ বছর পূর্তি হলো বাংলাদেশ শিল্পকলা একাডেমির। বাঙালি সংস্কৃতির প্রচার-প্রসার ও বিশ্বময় সম্প্রসারণের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠা করেন। সেই থেকে জাতীয় সংস্কৃতি ও কৃষ্টির উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রসারের মাধ্যমে সবার জন্য শিল্প-সংস্কৃতির প্রবাহ তৈরি করে শিল্প-সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে কাজ করছে শিল্পকলা একাডেমি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে বছরব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। গতকাল বিকেল ৪টা থেকে শুরু হয়েছে উদ্‌যাপন। উদ্বোধনী আয়োজনের আলোচনাপর্বে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি সচিব খলিল আহমদ। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বিকেল ৫টা থেকে একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে শুরু হয় সুবর্ণজয়ন্তীর বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান। চলে রাত সাড়ে ৮টা পর্যন্ত। এ প্রসঙ্গে একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া এই শিল্পকলা একাডেমি দেশের শিল্প সংস্কৃতির বিকাশে নিরলস কাজ করে যাচ্ছে। ৫০ বছর পূর্তির এই শুভক্ষণে আমি সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই।’

চলছে শিল্পবাজার

সুবর্ণজয়ন্তী উপলক্ষে একাডেমি প্রাঙ্গণে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে গতকাল শুরু হয়েছে শিল্পবাজার ২০২৪, চলবে আগামী ৩ মার্চ পর্যন্ত। সমসাময়িক নান্দনিক শিল্পকর্ম নিয়ে ভিন্নধর্মী আয়োজন এই শিল্পবাজার বা আর্ট মার্কেট। চারুশিল্পের সমকালীন ধারা, শিল্পকর্ম, ঐতিহ্যবাহী পণ্য, উদ্যোক্তা, শিক্ষাপ্রতিষ্ঠানসহ নানা মাধ্যমের তৈরি সৃজনশীল পণ্য প্রদর্শন ও বিক্রয়ের লক্ষ্যে এই আয়োজন।

এই আয়োজন শিল্পকর্ম বা শিল্পপণ্য তৈরিতে শিল্পীকে উৎসাহিত ও অনুপ্রাণিত করবে। শিল্পবাজারে রয়েছে চারুশিল্পী ও উদ্যোক্তাদের স্টল, বেসরকারি উন্নয়ন সংস্থার স্টল, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের স্টল ইত্যাদি। গতকাল বিকেল সাড়ে ৪টায় উদ্বোধন হয় শিল্পবাজার। রাত ৮টায় অনুষ্ঠিত হয় শিল্পবাজার ব্যান্ড সংগীত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 3 =