বন্যাকে শুভেচ্ছা জানাল সংগীত ঐক্য

সংগীতে অবদানের জন্য ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী পদক পেয়েছেন রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। তাঁর এমন অর্জনে ‘সংগীত ঐক্য বাংলাদেশ’-এর পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয় শিল্পীকে; বন্যা নিজে এই সংগঠনের সভাপতি।

গত সোমবার সন্ধ্যায় রেজওয়ানা চৌধুরী বন্যার বাসায় গিয়ে সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন দুই মহাসচিব গীতিকবি শহীদ মাহমুদ জঙ্গী ও সংগীতশিল্পী নকীব খান। এ সময় তাঁদের সঙ্গে ছিলেন সংগঠনটির প্রচার ও প্রকাশনা সচিব গীতিকবি জুলফিকার রাসেল। ফুলেল শুভেচ্ছা শেষে তাঁরা পারস্পরিক খোঁজখবর নেন। আলাপ করেন দেশীয় সংগীতের উন্নয়ন ও বিকাশে ভবিষ্যতের কর্মপরিকল্পনা নিয়ে।

প্রসঙ্গত, বাংলাদেশের গীতিকবি, সুরস্রষ্টা, মিউজিশিয়ান ও কণ্ঠশিল্পীদের প্রাপ্য সম্মান এবং সম্মানী উন্নয়নের লক্ষ্যে সংগীতের চার সংগঠন—গীতিকবি সংঘ বাংলাদেশ, মিউজিক কম্পোজার্স সোসাইটি বাংলাদেশ, সিঙ্গার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও বাংলাদেশ মিউজিশিয়ান ফাউন্ডেশনের সম্মিলিত মঞ্চ সংগীত ঐক্য বাংলাদেশ। সংগীতের সব পক্ষের মধ্যে যোগসূত্র তৈরি ও যৌথভাবে প্রণীত উন্নয়ন প্রস্তাবগুলো নিয়ে সরকারের সংস্কৃতি মন্ত্রণালয় ও কপিরাইট দপ্তরের সঙ্গে একসঙ্গে কাজ করছে এই সংগঠন।

ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারতরত্ন। এরপর রয়েছে পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী। বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়। এ বছর ভারত সরকার ১৩২ জন বিশিষ্ট ব্যক্তিকে পদ্ম সম্মাননার জন্য মনোনীত করেছে। তাঁদের মধ্যে ৫ জন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ আর ১১০ জন পদ্মশ্রী সম্মাননা পাচ্ছেন। বাংলাদেশের একমাত্র শিল্পী হিসেবে এবার সম্মানিত হলেন বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

10 + sixteen =