বাঁধনের খুফিয়া আসছে নেটফ্লিক্সে

ওটিটিতে প্রতি মাসে মুক্তি পাচ্ছে নতুন সিরিজ-সিনেমা। সেপ্টেম্বর মাসে দেশীয় ওটিটি প্লাটফর্ম ছাড়াও বিদেশি প্লাটফর্মে মুক্তি পাওয়া কনটেন্ট ছিল আলোচনায়। মুক্তির অপেক্ষায় রয়েছে চমৎকার কিছু কনটেন্ট। খবরাখবর জানাচ্ছে সীমান্ত।

খুফিয়া – নেটফ্লিক্স

বাংলাদেশি অভিনেত্রী আজমেরী হক বাঁধনের প্রথম বলিউড সিনেমা ৫ অক্টোবর মুক্তি পাচ্ছে ওটিটি প্লাটফর্ম নেটফ্লিক্সে। অমর ভূষণের বই ‘এসকেপ টু নো হয়ার’ অবলম্বনে ‘খুফিয়া’ সিনেমা নির্মাণ করেছেন বিশাল ভরদ্বাজ। আজমেরী হক বাঁধনের প্রথম হিন্দি সিনেমাটি এটি। অ্যাকশন, ক্রাইম, থ্রিলারধর্মী এ সিনেমায় বাঁধন ছাড়া অভিনয় করেছেন টাবু, আশীষ বিদ্যার্থী, আলী ফজলসহ অনেকে। ‘হায়দার’ খ্যাত বলিউডের নির্মাতা বিশাল ভরদ্বাজের সিনেমা নিয়ে ইতিমধ্যে বাংলাদেশের দর্শকদের মাঝে তৈরি হয়েছে আগ্রহ। অ্যাকশন স্পাই থ্রিলার ঘরানার ছবিটি সত্য ঘটনার অবলম্বনে নির্মিত।

 

পুনর্মিলনে – চরকি

কাজিনদের মাঝে সম্পর্ক আর বন্ধুত্বের গল্প নিয়ে নির্মিত হয়েছে মিজানুর রহমান আরিয়ানের ‘পুনর্মিলনে’ ওয়েব ফিল্ম। এতে প্রথমবারের মতো জুটি বেঁধেছেন সিয়াম আহমেদ ও তাসনিয়া ফারিণ। কাজিনদের সম্পর্কের নানা বাঁক, আনন্দ-হাসি, অভিমান, টানাপোড়েন, সংশয় আর দ্বন্দ্বের গল্প দেখা যাবে ওয়েব ফিল্মটিতে। পুনর্মিলনে ওয়েব সিনেমায় আরও অভিনয় করেছেন শাশ্বত দত্ত, নূর ইমরান মিঠু, তাজনূভা জাবীন, নওবা তাহিয়া, দীপ্ত দে, জান্নাতুল ফেরদৌস কাজল, টুনটুনি হামিদ, মানস বন্দ্যোপাধ্যায়, শোয়েব মনির, হামিদুর রাহমান, গোলাম ফরিদা ছন্দা, মালা ভট্টাচার্য প্রমুখ। ২১ সেপ্টেম্বর দেশীয় ওটিটি প্লাটফর্ম ‘চরকি’তে মুক্তি পেয়েছে ওয়েব ফিল্মটি।

অদৃশ্য – হইচই

প্রথমবারের মতো ওটিটিতে জুটি বাঁধছেন অভিনেতা মাহফুজ আহমেদ ও অপি করিম। টিভি নাটকের এই জনপ্রিয় জুটিকে অনেক দিন পর আবারও একসঙ্গে দেখতে পাওয়া যাবে ‘অদৃশ্য’ ওয়েব সিরিজে। এই জুটিকে দর্শকদের সামনে ভিন্নভাবে উপস্থাপন করেছেন নির্মাতা শাফায়েত মনসুর রানা। এই সিরিজের গল্প আবর্তিত হয় আনিস আহমেদকে নিয়ে। আনিস আহমেদ একজন স্বনামধন্য ব্যবসায়ী ও বিশিষ্ট রাজনীতিবিদ। আনিস চরিত্রে অভিনয় করেছেন মাহফুজ আহমেদ। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী অপি করিম অভিনয় করছেন মাহফুজ আহমেদের স্ত্রী রিজওয়ানা আহমেদের চরিত্রে। মাহফুজ আহমেদের ওটিটিতে প্রথম কাজ এটি। অপি করিম ইতিপূর্বে শুধু অমিতাভ রেজা চৌধুরীর ‘ঢাকা মেট্রো’ ওয়েব সিরিজের অভিনয় করেছিলেন। ৫ অক্টোবর ভারতীয় ওটিটি প্লাটফর্ম হইচই’তে মুক্তি পাবে সিরিজটি।

সম্পূর্ণা ২ – হইচই

সম্পূর্ণা এবং নন্দিনী, দুই জা-এর নতুন গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘সম্পূর্ণা ২’ ওয়েব সিরিজ। প্রথম সিজন আসার পর থেকেই দ্বিতীয় সিজনের অপেক্ষায় ছিল দর্শক। অবশেষে ‘সম্পূর্ণা’ সিরিজের দ্বিতীয় কিস্তি মুক্তি পেয়েছে ২৯ সেপ্টেম্বর। বিয়ের আগে থেকেই সম্পূর্ণা এবং নন্দিনী দুই জা-এর মধ্যে গড়ে উঠেছিল দারুণ বন্ধুত্ব। তাই বিয়ের পর থেকে স্বামীর সঙ্গে যা যা সমস্যার সম্মুখীন হয়ে হয়েছিল নন্দিনীকে, তার ঢাল হয়ে দাঁড়িয়েছিল সম্পূর্ণা। আবারও ফিরছে দুই জা। ‘সম্পূর্ণা’ সিরিজে দুই জা-এর সংগ্রামের গল্প দেখেছিলেন দর্শক। নন্দিনী এবং সম্পূর্ণার গল্প যেখানে শেষ হয়েছিল, সেখান থেকেই শুরু হচ্ছে নতুন সিজনের গল্প। সম্পূর্ণার চরিত্রে রয়েছেন সোহিনী সরকার। নন্দিনীর চরিত্রে দেখা যাবে রাজনন্দিনী পালকে। স্বামী প্রতিমের চরিত্রে দেখা যাবে প্রান্তিক বন্দ্যোপাধ্যায়কে। নতুন সিজনটি পরিচালনা করেছেন সায়ন্তন ঘোষাল।

শিবপুর – হইচই

২২ সেপ্টেম্বর ওটিটি প্লাটফর্মে মুক্তি পেল ‘শিবপুর’ সিনেমা। পরমব্রত চট্টোপাধ্যায় এবং স্বস্তিকা মুখোপাধ্যায় অভিনীত ছবির ট্রেলার দেখেই গা শিউরে উঠেছিল দর্শকদের। দুই মাসে ৩০ জনকে হত্যা করা হয়েছে কারণে, অকারণে। মাফিয়া গ্যাং থেকে নৈরাজ্য মাথাচাড়া দিয়ে উঠেছে ‘শিবপুর’ এলাকায়। পরিস্থিতি বাগে আনতে গিয়ে রীতিমত হিমশিম খাচ্ছে পুলিশ। এমন সময় আরও একটি খুন হলো এই শহরে। একজন নিরপরাধ মানুষকে ভর সন্ধ্যাবেলায় তার বাড়ির সামনে হত্যা করা হলো। ব্যাস গোটা খেলা ঘুরে গেল এরপর। সাধারণ এক গৃহবধূ থেকে মাফিয়া কুইনের (স্বস্তিকার) উত্থান ঘটল। উসকে দেওয়া হলো তার রাগকে, হাতিয়ার বানানো হলো সেই রাগকে নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য।

বোম্বাই মেরি জান – অ্যামাজন প্রাইম ভিডিও

মুম্বাই তখন বম্বে নামেই পরিচিত ছিল। সত্তরের দশকে সেই শহরের অপরাধ জগত জন্ম দিয়েছিল এক কুখ্যাত গ্যাংস্টারের। এদিকে সেই গ্যাংস্টারের বাবা ছিলেন পুলিশ কর্মী। অপরাধ দুনিয়ায় পা রাখার কারণে ছেলের সঙ্গে বাবার সম্পর্কের মাঝে তৈরি হয়ে গিয়েছিল এক পাঁচিল, যা কোনোদিন ভাঙা যায়নি। এই সম্পর্কের সংঘাতের প্রেক্ষাপটেই নির্মিত হয়েছে দশ পর্বের ওয়েব সিরিজ। মুম্বাইয়ের আন্ডারওয়ার্ল্ড দুনিয়ার গল্প নিয়ে এই সিরিজ তৈরি হয়েছে হুসাইন জাইদির লেখা বই ‘ডংরি টু দুবাই: সিক্স ডিকেডস অব দ্য মুম্বাই মাফিয়া’ অবলম্বনে। ১৪ সেপ্টেম্বর সুজাত সওদাগর পরিচালিত সিরিজটি মুক্তি পেয়েছে ওটিটি প্লাটফর্ম অ্যামাজন প্রাইম ভিডিওতে। কে কে মেনন, অবিনাশ তিওয়ারি, কৃতিকা কামরাকে দেখা যায় সিরিজে।

দ্য ফ্রিল্যান্সার – ডিজনি প্লাস হটস্টার

নীরজ পাণ্ডের অ্যাকশন থ্রিলার সিরিজ ‘দ্য ফ্রিল্যান্সার’ ওটিটি প্লাটফর্ম ডিজনি প্লাস হটস্টারে মুক্তি পেয়েছে ১ সেপ্টেম্বর। সিরিজের মূল চরিত্রে অভিনয় করেছেন অনুপম খের, মোহিত রায়না ও সুশান্ত সিং। এটিই অনুপম খেরের প্রথম ওটিটি প্রজেক্ট। সিরিজের গল্প একটি কমবয়সী মেয়েকে ঘিরে যে রহস্যময় এক পুরুষকে বিয়ে করে। হানিমুনে যাওয়ার কথা বলে মেয়েটিকে সিরিয়া নিয়ে যাওয়া হয়। সেখানে গিয়ে মেয়েটি বিপদে পড়ে। উদ্ধারের দায়িত্ব পড়ে সাবেক এক পুলিশ কর্মকর্তার। এমন গল্প নিয়ে তৈরি আট পর্বের অ্যাকশন সিরিজটির ক্রিয়েটর নীরজ পাণ্ডে। তবে পরিচালকের দায়িত্ব পালন করেছেন ভব ধুলিয়া।

মিস্টার কলকেতা – হইচই

কলকল্লোল দত্ত ওরফে মিস্টার কলকেতা চরিত্রে পর্দায় হাজির হয়েছেন ঋত্বিক চক্রবর্তী। পেশাগতভাবে মিস্টার কলকেতা একজন সরকারি অফিসের কর্মচারী হলেও তার প্যাশন কিন্তু এই কলকাতা শহরের ওলিগলির ইতিহাসে। তাই তো অফিস টাইমে তাকে নিজের চেয়ারে নয়, বরং দেখা যায় মিউজিয়ামে। ৮ সেপ্টেম্বর ওটিটি প্লাটফর্ম ‘হইচই’ তে মুক্তি পেয়েছে সিরিজটি। সুরজিৎ চট্টোপাধ্যায় পরিচালিত নতুন ওয়েব সিরিজ ‘মিস্টার কলকেতা’ আদতে একটি কমেডি থ্রিলার হলেও গল্পের প্রতি পরতে রয়েছে কলকাতা শহর এবং তার ইতিহাস। ৮ পর্বের সিরিজটিতে ঋত্বিক চক্রবর্তী ছাড়াও অভিনয় করেছেন রাজনন্দিনী পাল, কৌশিক সেন, কৌশিক চট্টোপাধ্যায় প্রমুখ।

লেডি কুইন জেন্টস পারলার – আড্ডা টাইমস

পরিবার তাকে বিদেশে হসপিটালিটি ম্যানেজমেন্ট পড়তে পাঠিয়েছিল। কিন্তু নিশিগন্ধা শিখে ফেলে কেশসজ্জার পাঠ! দেশে ফিরে সে একটি সালোঁ চালু করে। তবে সেখানেও রয়েছে শর্ত। নিশিগন্ধা শুধুই পুরুষদের চুল কাটবে! সমাজের বাঁকা নজরের শিকার হয় সে। এই প্রেক্ষাপটেই নির্মিত হয়েছে ‘লেডি কুইন জেন্টস পার্লার’ ওয়েব সিরিজ। এতে নিশিগন্ধার চরিত্রে অভিনয় করেছেন মধুরিমা বসাক। অন্যান্য চরিত্রে দেখা যাবে খরাজ মুখোপাধ্যায়, রোহন ভট্টাচার্য, জয়দেব রায়, মানসী সিনহা প্রমুখকে। এই ছবির জন্য গান লিখেছেন সপ্তক সানাই দাস। সাগ্নিক চট্টোপাধ্যায় পরিচালিত এই সিরিজটি ১৫ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে ‘আড্ডা টাইমস’ এ।

বার্নিং বডি – নেটফ্লিক্স

এক নারী ও দুই পুরুষ পুলিশ কর্মকর্তার ত্রিভুজ প্রেমের সত্য ঘটনা নিয়ে নির্মিত হয়েছে স্প্যানিশ সিরিজ ‘বার্নিং বডি’। তিনজনের মধ্যে একজন খুন হওয়ার পর বাকি দুজন পুলিশের নজরদারিতে আসেন। ৮ সেপ্টেম্বর আট পর্বের সিরিজটি মুক্তি পায় ওটিটি প্লাটফর্ম নেটফ্লিক্সে। সিরিজটি মুক্তি পাওয়ার পর থেকে দর্শকদের মাঝে সাড়া ফেলতে সক্ষম হয়। নেটফ্লিক্সের অ-ইংরেজিভাষী সিরিজের বৈশ্বিক তালিকার শীর্ষে ছিল সিরিজটি। স্পেনের একটি সত্য ঘটনা নিয়ে সিরিজটি নির্মাণ করেছেন জর্জ টরেগ্রসা ও লারা মানা। সিরিজে আলবার্ট ও রোসা চরিত্রে অভিনয় করেছেন কুইম গুতেরেজ ও উরসুলা করবেরো।

লেখাটির পিডিএফ দেখতে চাইলে ক্লিক করুন: ওটিটি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

19 − ten =