বাংলাদেশের এশিয়া কাপ শুরু ৩ সেপ্টেম্বর

পাকিস্তানে এশিয়া কাপ খেলতে ভারত যাবে না বলেই ‘হাইব্রিড মডেলে’ এবারের টুর্নামেন্ট হবে। সেই অনুযায়ী ৩১ আগস্ট মহাদেশীয় শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টের তারিখও ঘোষণা করেছে এশিয়া ক্রিকেট কাউন্সিল (এসিসি)। তবে আজ জানা গেছে, ৩১ আগস্ট নয়, ৩০ আগস্ট শুরু হবে টুর্নামেন্ট।

এশিয়া কাপ নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) খসড়া সূচি সম্পর্কে এ তথ্য দিয়েছে ক্রিকেটবিষয়ক একটি ওয়েবসাইট। পূর্ণাঙ্গ সূচি অবশ্য জানা যায়নি। তবে যে কটি ম্যাচের তারিখই জানা যাক না কেন. এসিসির চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে সূচিটি। সূচি অনুযায়ী জানা গেছে, বাংলাদেশের প্রথম ম্যাচ হবে আফগানিস্তানের বিপক্ষে, ৩ সেপ্টেম্বর। দুই দলের ম্যাচটি হবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে।

৩০ আগস্ট উদ্বোধনী ম্যাচে নেপালের বিপক্ষে মুখোমুখি হবে পাকিস্তান। টুর্নামেন্টের প্রথম ম্যাচ হবে মুলতানে। আর এশিয়া কাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান মুখোমুখি হবে ২ সেপ্টেম্বর। ম্যাচটি হবে সহ -আয়োজক শ্রীলঙ্কার ক্যান্ডিতে। এর সঙ্গে সুপার ফোরের দুটি ম্যাচের তারিখও জানা গেছে। ৬ সেপ্টেম্বর লাহোরে এ১ ও বি২ দল সুপার ফোরে মুখোমুখি হবে। সুপার ফোরের এই ম্যাচই শুধু পাকিস্তানে হবে। বাকি ম্যাচগুলো হবে শ্রীলঙ্কায়। আর ভারত–পাকিস্তান যদি সুপার ফোরে উঠে তাহলে ১০ সেপ্টেম্বর আবারও দুই দল ক্যান্ডিতে লড়াই করবে।

খসড়া সূচি অনুযায়ী টুর্নামেন্ট শুরুর তারিখ এক দিন এগিয়ে এলেও ফাইনালের তারিখ পরিবর্তন হয়নি। ১৭ সেপ্টেম্বরই কলম্বোয় ফাইনাল হবে। এবারের টুর্নামেন্টে মোট ১৩ ম্যাচ হবে। সব ম্যাচই বাংলাদেশ সময় বেলা ২টায় শুরু হবে। ১৩ ম্যাচের মধ্যে সব মিলিয়ে ৪ ম্যাচ হবে পাকিস্তানে। আর বাকি ৯ ম্যাচ শ্রীলঙ্কায়।

গতবারের মতো এবারও মহাদেশীয় শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট হবে ছয় দলের। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা ও আফগানিস্তান। আর ‘এ’ গ্রুপে মূল আয়োজক পাকিস্তানের সঙ্গী ভারত ও নেপাল। প্রতিটি গ্রুপ থেকে পয়েন্ট তালিকার শীর্ষ দুটি দল সুপার ফোরে যাবে। সেখান থেকে দুই দল আগামী ১৭ সেপ্টেম্বর ফাইনালে লড়বে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen − 14 =