বাংলাদেশে থেকে আপগ্রেড করা যাবে উইন্ডোজ ১১

বাংলাদেশে বসেই আপগ্রেড করা যাবে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১-তে। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমচালিত পিসিগুলোকে বিনা খরচে উইন্ডোজ ১১-তে আপগ্রেড করা যাবে বলে জানিয়েছে মাইক্রোসফট বাংলাদেশ। এ ছাড়াও, নতুন পিসিতে উইন্ডোজ ১১ আগে থেকেই ইনস্টল করা থাকবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি জানাচ্ছে, “নতুন স্টার্ট মেনু ও টাস্কবার থেকে শুরু করে শব্দ, ফন্ট এবং আইকন পর্যন্ত প্রত্যেক ফিচারে ব্যবহারকারীরা উইন্ডোজ ১১-তে পাবেন আরও আধুনিক, ফ্রেশ ও চমৎকার অভিজ্ঞতা। কেন্দ্রে থাকা স্টার্ট মেনুর সাহায্যে ব্যবহারকারীরা সহজেই তাদের পছন্দের কনটেন্ট অথবা অ্যাপে যেতে পারবেন।” এ ছাড়াও মাইক্রোসফট টিমস চ্যাটিং প্ল্যাটফর্মের মাধ্যমে “উইন্ডোজ, ম্যাক, অ্যান্ড্রয়েড অথবা আইওএস যে কোনো ডিভাইস অথবা প্ল্যাটফর্মে থাকা ব্যবহারকারী এক ক্লিকের মাধ্যমে ব্যাক্তিগত কন্টাক্টে থাকা মানুষের সাথে চ্যাট, ভয়েস ও ভিডিও কলের সুযোগ পাবেন”। পাশাপাশি ব্যবহারকারীর জন্য ‘পাসোনালাইজড ফিড উইজেট’ বানাতে সাহায্য করবে উইন্ডোজ১১’র এআই যার মাধ্যমে ব্যবহারকারী নিজের প্রয়োজন মতো তথ্য খুঁজে নিতে পারবেন।

মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ ১১’র স্ন্যাপ লে-আউট ও গ্রুপস ফিচার দিয়ে ব্যবহারকারী আরও সহজে মাল্টি-টাস্কিং করতে পারবেন। ব্যবহারকারীদের সহযোগিতা করতে উইন্ডোজের নতুৃন সংস্করণে “ন্যারেটর, ম্যাগনিফায়ার, ক্লোজড ক্যাপশন এবং উইন্ডোজ স্পিচ রিকগনিশনের মত পরিচিত সহায়ক প্রযুক্তি” রাখা হয়েছে; আরও উন্নত করা হয়েছে টাচ ও ভয়েস টাইপিং ফিচার।

মাইক্রোসফটউইন্ডোজ ১১’র গেইমিং উপযোগিতার উপর আলাদা জোর দিয়েছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি জানিয়েছে, “এইচডিআর-সক্ষম ডিসপ্লের পিসিকে স্বয়ংক্রিয়ভাবে ১০০০ ডাইরেক্টএক্স ১১ ও ডাইরেক্ট এক্স ১২-তে আপগ্রেড করবে” উইন্ডোজ ১১।

এক্সবক্স গেইমিং কনসোলের সিরিজ এক্স এবং সিরিজ এসের ডাইরেক্টস্টোরেজ সমর্থন যোগ হয়েছে উইন্ডোজ ১১-তে। এনভিএমই সলিড-স্টেট ড্রাইভ আর ডাইরেক্টএক্স ১২ জিপিইউ-এর সঙ্গে জুড়ে দিলে উইন্ডোজ ১১ ডাইরেক্টস্টোরেজের উপর গেইমের চাপ কমিয়ে আনতে সক্ষম বলে জানিয়েছে মাইক্রোসফট।

“উইন্ডোজ ১১ হাইব্রিড কাজ ও শেখার জন্য উপযোগী একটি অপারেটিং সিস্টেম”– বলে দাবি মাইক্রোসফটের। প্রাতিষ্ঠানিক পর্যায়ে ৭ নভেম্বর থেকে “উইন্ডোজ ৩৬৫ অথবা আজিউর ভার্চুয়াল ডেস্কটপসহ ক্লাউডের সাহায্যে উইন্ডোজ ১১-তে আপগ্রেড” করা যাচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিডিনিউজ

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × 5 =