বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা  টেস্ট: ঘূর্ণি উইকেটে কোনঠাসা বাংলাদেশ

সালেক সুফী

অতিথি দলের জন্য স্পিন ফাঁদ বানানোর সনাতন কৌশলে বাংলাদেশ মীরপুর টেস্টের প্রথম দিনশেষে আশঙ্কাজনকভাবে পিছিয়ে আছে। টস জয় করে ব্যাটিংয়ে আনাড়ির মতো ১০৬ রানে গুটিয়ে যাবার পর বর্ষীয়ান স্পিনার  তাইজুল ইসলামের দক্ষতায় অতিথি দলকে ১৪০/৬ রানের মাঝে রাখতে পেরেছে। এই উইকেটে দক্ষিণ আফ্রিকা ৭০-৮০ রানে এগিয়ে গেলে টেস্ট বাংলাদেশের হাত ছাড়া হয়ে যাবে।এমনিতেই সাকিব কাণ্ডে বিতর্কিত বাংলাদেশ তদুপুরি ব্যাটসম্যানদের জন্য মৃত্যুফাঁদ উইকেট বানানোর জন্য আইসিসির তিরস্কার পায় কি না বিসিবি সেটি দেখার বিষয়।

সাকিবকে নিয়ে নতুন কিছু বলার নেই। একের ভেতর তিন সাকিববিহীন বাংলাদেশ মাত্র একজন পেসার আর তিন স্পিনার নেওয়ার কৌশল অনেকের কাছে খটকা লেগেছে। টস ভাগ্য বাংলাদেশের অনুকূলে থাকলেও সিমিং, টার্নিং উইকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের স্বভাবসুলভ আত্মাহুতি ছিল দৃষ্টিকট‍ূ।সাদমান ইসলাম, মোমিনুল হক, নাজমূল শান্ত, মুশফিকুর রহিম আনাড়ির মতো ব্যাটিং করেছে।

দেয়ালে পিঠ রেখে সংগ্রাম করতে চেষ্টা করেছিল একমাত্র মাহমুদুল হাসান জয় (৩০)। শেষদিকে তাইজুল (১৬) রুখে দাঁড়ানোর চেষ্টা করে বাংলাদেশের সংগ্রহ কোনোভাবে ১০০ পেরোয়। ১০৬ রানে সাঙ্গ হয় বাংলাদেশ ইনিংস। উইলান মুলদার (৩/২২), কাগিসো রাবাদা (৩/২৬) এবং কেশব মহারাজ (৩/৩৪) ভাগ করে নেয় উইকেটগুলো।

প্রথম দিনের প্রথম সেশনের শুরু থেকেই উইকেটে বাড়তি সিম মুভমেন্ট ছিল, স্পিন ধরছিল, অসম বাউন্স ছিল। এই ধরনের উইকেট বানিয়ে বিসিবি অতীতেও আইসিসির তিরস্কার পেয়েছে। অতিথি দলকে বিপদে ফেলার চিরচেনা কৌশলে কিন্তু বিপদে পড়েছে বাংলাদেশ।দক্ষিণ আফ্রিকার তরুণ দলটি লড়াই করে ১৪০/৬ করেছে দিন শেষে।

চার উইকেট হাতে নিয়ে ৩৪ রানে এগিয়ে থাকা দক্ষিণ আফ্রিকার ইনিংস কোথায় শেষ হয় সেটি দেখবার। লিড কোনোভাবে ৭০-৮০ হয়ে গেলে বিপদ হবে বাংলাদেশের। এই উইকেটে জয় পেতে হলে বাংলাদেশকে ২০০ র বেশি টার্গেট দিতে হবে। অনুমেয় যে বর্তমান অবস্থায় সেটি হবে অত্যন্ত দুরূহ কাজ।

কাজের কাজটি আগে করতে হবে। বাংলাদেশি বোলারদের দক্ষিণ আফ্রিকার ইনিংস যত সক্ষেপে শেষ করা যায় সেই চেষ্টা করতে হবে। একমাত্র তাইজুল (৫/৪৯)  ছাড়া এই উইকেটে অন্য কেউ সুবিধা করতে পারেনি।

সাকিবকে দারুন মিস করছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার হয়ে টনি জোরজি (৩০), ট্রিস্টান স্টাব (২৩) লড়াকু ব্যাটিং করে দলকে যুদ্ধে রেখেছে। ভেরিন (১৮*) এবং মুল্ডার (১৭*) অপরাজিত আছে। দেখতে হবে কোথায় থামে দক্ষিণ আফ্রিকা।

এই টেস্টে প্রথম ইনিংসে এগিয়ে থাকা অতিথি দলকে অনেক সুবিধা দিবে। বাংলাদেশের লজ্জাজনক ব্যাটিং নিয়ে বলার কিছুই নেই। কোনো অজুহাত দেওয়া যাবে না মেরুদণ্ডহীন ব্যাটিং করার জন্য।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

14 + 17 =