বিজয় দিবসে ছায়ানটের ‘দেশগান’ উৎসব

প্রতি বছরের মত এবারও বিজয় দিবসে ‘দেশগান’ নিয়ে আসছে ছায়ানট; ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষাকেন্দ্রের মাঠে হবে এই আয়োজন। এবারের অনুষ্ঠান সাজানো হয়েছে নৃত্যসহ আটটি সম্মেলক গান, একটি একক গান ও পাঠ নিয়ে। মূল অনুষ্ঠান শুরু হবে ১৬ ডিসেম্বর বিকাল পৌনে ৪টায়।

ছায়ানট বুধবার এক সংবাদ সম্মেলনে জানায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, দীপ্ত টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান এবং ছায়ানটের নির্বাহী সভাপতি সারওয়ার আলী অনুষ্ঠানের সূচনা করবেন। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে দীপ্ত টেলিভিশনে।

অনুষ্ঠানে সৈয়দ শামসুল হকের ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ কাব্য নাটকের নির্বাচিত অংশ উপস্থাপন করবেন ত্রপা মজুমদার, একক গান গাইবেন আবুল কালাম আজাদ। দেশগানগুলো বেছে নেওয়া হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, গোবিন্দ হালদার, আবদুল লতিফ, মোহাম্মদ মোশাদ আলী, গাজী মাজহারুল আনোয়ার এবং গুরু সদয় দত্তের রচনা থেকে।

নৃত্য পরিবেশিত হবে ‘ও আমার দেশের মাটি, তোমার ‘পরে ঠেকাই মাথা, আজি রক্ত নিশি ভোরে, পূর্ব দিগন্তে সূর্য উঠেছে, এই না বাংলাদেশের গান গাইতে রে দয়াল, লাখো লাখো শহীদের রক্তমাখা, জয় বাংলা বাংলার জয়, আরে ভালো ভালো ভালোরে ভাই এবং কারার ঐ লৌহ কপাট’ সম্মেলক গানের সঙ্গে।

সংবাদ সম্মেলনে বলা হয়, অনুষ্ঠান উপলক্ষে সবার জন্য উন্মুক্ত রাখা হবে দোয়েল চত্বর সংলগ্ন সুইমিং পুল গেট। আয়োজক, সাংবাদিক এবং নির্বাচিত শিল্পী ও তাদের সঙ্গীরা মাঠে প্রবেশ করবেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সংলগ্ন জিমনেশিয়ামের গেইট দিয়ে। অনুষ্ঠান ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা থাকবে।

ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা বলেন, বাঙালির সকল দাবি আদায়ের আন্দোলনের দিশারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে অনন্য এই মিলনমেলার সূচনা হয় ২০১৫ সালে বিজয় দিবসে।

“সকলে মিলে দেশের গান গাওয়া ও শোনা, আর কথা বলা ও শোনা এবং সেইসঙ্গে বাংলার নৃত্যশৈলীর রস আস্বাদনের আয়োজন চলবে।…বাঙালি জাতির সঙ্গে সম্মিলিত কণ্ঠে জাতীয় সঙ্গীত গেয়ে সমাপ্তি টানা হবে অনুষ্ঠানের।” ছায়ানটের যুগ্ম সম্পাদক জয়ন্ত রায় এবং দীপ্ত টেলিভিশনের অনুষ্ঠান প্রধান এজাজ উদ্দীন আহমেদ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

বিডিনিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen + sixteen =