বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে জাইকার নবনিযুক্ত প্রধান প্রতিনিধির সৌজন্য সাক্ষাৎ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ-এর সাথে আজ সচিবালয়ে তার অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করেছেন জাইকার নবনিযুক্ত প্রধান প্রতিনিধি তমুহিদে ইচিগুচি (Tomohide Ichiguchi)। এ সময় তারা পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী বাংলাদেশে নিযুক্ত জাইকার নবনিযুক্ত প্রধান প্রতিনিধিকে স্বাগত জানিয়ে বলেন, জাইকা বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটকে জাইকার সহযোগিতায় আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রতিষ্ঠান করতে চাই। বিতরণ ও সঞ্চালন খাতে প্রচুর কাজ করার সুযোগ রয়েছে। পদ্মা সেতুর বদৌলতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দ্রুত উন্নয়ন সাধিত হচ্ছে। এ অঞ্চলে গ্যাস ও বিদ্যুৎ সঞ্চালন এবং বিতরণ ব্যবস্থা আধুনিকায়নেও জাইকা কাজ করতে পারে।

এ সময় তিনি চাহিদার ভিত্তিতে লোড পরিগণনার পদ্ধতি এবং প্রয়োজনীয় বিদ্যুতায়নের উৎস নিয়েও স্টাডি করার জন্য জাইকাকে অনুরোধ করেন। সমন্বিত মহা-পরিকল্পনা, নবায়নযোগ্য জ্বালানি, বায়ুবিদ্যুৎ, বিদ্যুৎ ব্যবহারের প্যাটার্ন পরিবর্তন, শিল্পে জ্বালানির চাহিদা, বিদ্যুৎ ও জ্বালানি খাতের আধুনিকায়ন, মহেশখালির ভুমি উন্নয়ন, গ্যাস পাইপ লাইন ইত্যাদি বিষয় নিয়ে এ সময় আলোচনা করা হয়।

জাইকার নবনিযুক্ত প্রধান প্রতিনিধি বলেন, বাংলাদেশ আমার পুরাতন স্টেশন। বাংলাদেশের উন্নয়ন গতির সাথেই জাইকার গতি থাকবে। বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের উন্নয়নে জাইকা কাজ করবে।
এ সময় অন্যান্যের মাঝে জাইকার বিদায়ী প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া (Yoho Hayakawa) উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three + seventeen =