বিরতির পর মঞ্চে ফিরছে ‘ক্রাচের কর্নেল’

মঞ্চনাটকের দল বটতলার আলোচিত নাটক ‘ক্রাচের কর্নেল’। ২০২০ সালের জানুয়ারিতে সর্বশেষ মঞ্চস্থ হয়েছিল নাটকটি। করোনা মহামারির কারণে অন্য সব নাটকের মতো এটির প্রদর্শনীও বন্ধ হয়ে গিয়েছিল। সবকিছু স্বাভাবিক হওয়ার পরেও ঢাকার মঞ্চে ফিরে আসতে পারেনি ক্রাচের কর্নেল। এ সময়ে বটতলা মঞ্চে এনেছে তিনটি নতুন নাটক ‘মার্ক্স ইন সোহো’, ‘রাইজ অ্যান্ড শাইন’ ও ‘সখী রঙ্গমালা’। নিজেদের গুছিয়ে প্রায় সাড়ে তিন বছর পর ‘ক্রাচের কর্নেল’ মঞ্চে নিয়ে আসছে বটতলা।

আগামীকাল ১ ও ২ জুন বেইলি রোডের মহিলা সমিতিতে ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে প্রতিদিন ৭টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে নাটকের ৫২ ও ৫৩তম প্রদর্শনী। এটি বটতলার নবম প্রযোজনা। শাহাদুজ্জামানের উপন্যাস অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন সামিনা লুৎফা নিত্রা ও সৌম্য সরকার। নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইমরান খান মুন্না, কাজী রোকসানা রুমা, সামিনা লুৎফা নিত্রা, তৌফিক হাসান ভুঁইয়া, ইভান রিয়াজসহ আরও অনেকেই। আবহ সংগীত করেছেন পিন্টু ঘোষ।

বটতলার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মুক্তিযুদ্ধের পূর্বাপর নাটকীয় কালপর্বকে উপজীব্য করে লেখা হয়েছে ‘ক্রাচের কর্নেল’ নাটকের কাহিনি। এ নাটকের মাধ্যমে বাংলাদেশের ইতিহাসের এক অস্থির সময়কে উন্মোচন করার চেষ্টা করা হয়েছে। সেই ক্রান্তিকালকে তুলে ধরা হয়েছে কর্নেল তাহের নামের একাধারে অমীমাংসিত, বিতর্কিত ও বর্ণাঢ্য চরিত্রের মাধ্যমে। অনেক তর্ক-যুক্তির মাধ্যমেই এগিয়ে চলে নাটকের গল্প। না-জানা অনেক বিষয়ের বিশ্লেষণাত্মক উপস্থাপনা এবং ইতিহাসের অলিগলিতে বিচরণই এ নাটকের দর্শকপ্রিয়তার মূল কারণ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × four =