বিশ্বকাপ কোয়ালিফাইংয়ে ওয়েস্ট ইন্ডিজের ভাগ্য অনিশ্চিত

সালেক সুফী

রান বন্যায় ভাসছে জিম্বাবুয়েতে অনুষ্ঠানরত আইসিসি বিশ্বকাপের ২০২৩ কোয়ালিফিকেশন রাউন্ড।  দুই গ্রুপে ভাগ হয়ে ১০ দলের কোয়ালিফিকেশন রাউন্ডের প্রথম পর্যায় শেষে গ্রুপ এ থেকে স্বাগতিক জিম্বাবুয়ের সঙ্গে এসোসিয়েটস সদস্য নেদারল্যান্ডস এবং দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ গ্রুপ অফ সিক্সের টিকেট পেয়েছে। ওপর গ্রুপ থেকে  এগিয়ে গাছে শ্রীলংকা, স্কটল্যান্ড এবং ওমান। ছিটকে গেছে আইসিসি পূর্ণ সদস্য দেশ আয়ারল্যান্ড।

জিম্বাবুয়ের কাছে পরাজিত হয়ে এবং ভাগ্যক্রমে নেদারল্যান্ডসের সঙ্গে ম্যাচ টাই করেও কোনোভাবে টিকে আছে প্রতাপশালী ওয়েস্ট ইন্ডিজ। কাল অনুষ্ঠিত হয় দুটি ম্যাচ দেখেছে রান বন্যা।  একটি ম্যাচে স্বাগতিক জিম্বাবুয়ে যুক্তরাষ্ট্রকে ক্রিকেট শিখিয়েছে ৩০৪ রানের বিশাল ব্যাবধানে পরাজিত করে। অন্য ম্যাচটি সেয়ানে সেয়ানে লড়াই করে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টাই করে পয়েন্টস ভাগাভাগি করেছে নেদারল্যান্ডস। ৩৭৪/৬ করেও জয় অর্জন করেনি সাদা বল ক্রিকেটের শীর্ষস্থানীয় দল।  আইসিসি এসোসিয়েটস নেদারল্যান্ডস অসামান্য কৃতিত্ব দেখিয়ে ৩৭৪/৯ করে জিততে দেয়নি ওদের। গ্রুপ অফ সিক্সে এখন সুবিধাজনক অবস্থানে থেকে শুরু করবে জিম্বাবুয়ে এবং শ্রীলংকা।

জিম্বাবুয়ে ঘরের মাঠে আক্রমণাত্মক ক্রিকেট খেলে আগের ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজ থেকে জয় তুলে নিয়ে নিজেদের অনন্য উচ্চতায় তুলেছিল।  কাল আত্মবিশ্বাসী দলটি টস হেরে ব্যাটিং করে রানের বন্যা বইয়ে দিয়েছে হারারেতে।  ৫০ ওভার ওডিআইতে ৪০৮/৬ রান করে নতুন মাইলফলক স্থাপনের পথে বেশ কিছু নতুন রেকর্ড হয়েছে।

অনেকে ভাবতে পারেন যুক্তরাষ্ট্র নবীন দল।  কিন্তু চার শতাধিক রান করা ৫০ ওভার ক্রিকেটে নিঃসন্দেহে বিশাল অর্জন। সিন উইলিয়ামস একই খেলেন ১০১ বলে ১৭৪ রানের বিধ্বংসী ইনিংস, পাশাপাশি গাম্বি ৭৮, সিকান্দার রাজা ৪৮ এবং রায়ান বুড়ি ৪৭ রান করে বিধস্ত করে বিশ্ব মোড়ল যুক্তরাষ্ট্রকে।  বিশাল এই স্কোরের জবাব দিতে নেমে ১০৪ রানে গুটিয়ে যাওয়া যুক্তরাষ্ট্র রেকর্ড ৩০৪ রানে হেরে যায়। চার ম্যাচের প্রতিটি জিতে পরবর্তী রাউন্ডে উন্নীত স্বাগতিক দেশ জিম্বাবুয়ে অনেকটা স্বস্তিতে শুরু করবে গ্রুপ অফ সিক্স।

ওপর ম্যাচে দুইবারের ওডিআই এবং দুই বারের টি২০ বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ একটি ম্যাচ হেরে এবং কাল নেদারল্যান্ডসের সঙ্গে ভাগ্যক্রমে পর্যায় এড়িয়ে কোনো ভাবে পরবর্তী রাউন্ডে উন্নীত হয়েছে। হারারেতে অনুষ্ঠিত ম্যাচটিতে ওয়েস্ট ইন্ডিজ আগে ব্যাটিং করে পর্যাপ্ত ৩৭৪/৬ রান করেও দুর্বল বোলিংয়ের কারণে আইসিসি এসোসিয়েটস দল নেদারল্যান্ডসের তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়ে। এক পর্যায়ে মনে হচ্ছিলো জয়ী হয়ে ওয়েস্ট ইন্ডিজকে ছিটকে দিবে ওরা।  কিন্তু অভিজ্ঞতার অভাবে শেষ দিকে দ্রুত উইকেট হারিয়ে ৩৭৪/৯ ম্যাচ শেষ করে টাই করে ওরা।  কোনোভাবে মুখরক্ষা হয় ওয়েস্ট ইন্ডিজের।

কিন্তু পরবর্তী রাউন্ডে কিছুটা অনিশ্চয়তা নিয়েই খেলতে হবে ওদের। কাল কিন্তু নিকোলাস পুরান (১০৪), ব্রেন্ডন কিং (৭৬), জনসন চার্লস (৫৪) ভালো ব্যাটিং করে পর্যাপ্ত পুঁজি দিয়েছিলো। কিন্তু জেসন হোল্ডার, আজারি জোসফ, রোস্তন চেজ বা আকিল হোসেন সবাই খরুচে বোলিং করে নেদারল্যান্ডস জয় প্রায় ছিনিয়ে নিয়েছিল। তেজা নিদামনুরু (১১১), স্কট এডওয়ার্ডস (৬৭) রান করে ভীতির শিহরণ জাগিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ শিবিরে।  কিন্তু শেষ দিকে অভিজ্ঞতার অভাবে জয়ের তরী বন্দরে ভেড়াতে পারে নি ওরা।  তবুও ৩৭৪/৯ করে টাই এবং ওয়েস্ট ইন্ডিজ থেকে এগিয়ে থেকে গ্রুপ পর্ব শেষ করা ওদের বড় অর্জন।

অবস্থা দৃষ্টি মনে হচ্ছে শ্রীলংকা, জিম্বাবুয়ে দুটি দল হয়তো কোয়ালিফাইং রাউন্ড উৎরে যাবে। ওয়েস্ট ইন্ডিজ দলকে উন্নীত হতে হলে প্রতিটি ম্যাচ জয় করে কঠিন সমীকরণের মুখে পড়তে হলো।

একসময় আইসিসি পূর্ণ সদস্য কিছু দেশের উত্তরণ কঠিন করার জন্য তিন মোড়লের পরিকল্পনায় ৮টি দলকে সরাসরি সুযোগ দিয়ে বাকিদের কোয়ালিফাই করার ব্যবস্থা করা হয়। সেখানে বাংলাদেশ, আফগানিস্তান কিন্তু আগেই পৌঁছে গাছে। কিন্তু দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবং একবারের চ্যাম্পিয়ন শ্রীলংকা লড়াই করছে অস্তিত্বের।  এসোসিয়েটস দেশগুলো ভালো মতোই এগিয়ে আসছে। কেউ কারো জন্য সহজপাচ্য নয় আর।  জমজমাট ক্রিকেট হচ্ছে অনেক উপভোগ্য।

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

7 + 12 =