বিশ্বকাপ কোয়ালিফাইং রাউন্ড, জিম্বাবুয়ে হারালো ওয়েস্ট ইন্ডিজকে

সালেক সুফী

কোয়ালিফাইং রাউন্ডে এই প্রথম আইসিসি দুই পূর্ণ সদস্য দেশ মুখোমুখি হয়েছিল। সেয়ানে সেয়ানে লড়াই , দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন এক সময়ের দুর্দান্ত প্রতাপশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে গ্রুপ অফ সিক্স অনেকটাই নিশ্চিত করলো আফ্রিকার দেশ জিম্বাবুয়ে।  টস হেরে প্রথমে ব্যাটিং করে প্রতিদ্বন্দ্বিতা মূলক ২৬৮ করেছিল বিজয়ী দল। ওয়েস্ট ইন্ডিজ কিছু গুরুত্বপূর্ণ ক্যাচ ফেলে না দিলে প্রতিদ্বন্দ্বীদের স্কোর আরো সীমিত থাকতো। তবুও এটি ওদের আয়ত্তের বাইরে ছিল না. কিন্তু আফ্রিকার দেশটি পরিস্থিতি অনুযায়ী ভালো বোলিং এবং আঁটোসাঁটো ফিল্ডিং করে ওয়েস্ট ইন্ডিজকে ২৩৩ রানে বেঁধে ফেলে ৩৫ রানে জয়ী হয়ে গ্রুপের শীর্ষ স্থানে পৌঁছে।  গ্রুপ অফ সিক্সে এই জয় দলের সম্ভাবনাকে আরো সমৃদ্ধ করবে।

ভাবতে বিস্ময় জাগে ১৯৭০ ,১৯৮০ দশকের অপ্রতিদ্বন্দী ওয়েস্ট ইন্ডিজ দল দুইবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন এবং পরবর্তীতে দুইবারের টি ২০ বিশ্বকাপ শিরোপা ধারী এখন কোয়ালিফাইং রাউন্ড খেলছে। একই ভাবে এন্ডি ফ্লাওয়ার ,গ্রান্ট ফ্লাওয়ার দের জিম্বাবুয়ে এখন অস্তিত্বের লড়াইয়ে।  ভারতে অনুষ্ঠিতব্য ওডিআই ২০২৩ বিশ্বকাপের ৮ টি দল সরাসরি যোগ্যতা অর্জন করেছে। বাকি দুটি স্থানের জন্য লড়াই করছে দুই গ্রূপে ভাগ হয়ে ১০ টি দল।  এখানে আইসিসির চার পূর্ণ সদস্য ছাড়াও আরো ছয় অ্যাসোসিয়েট সদস্য আছে. জিম্বাবুয়ে মোটামুটি নিশ্চিত হলেও ওয়েস্ট ইন্ডিজকে গ্রূপের শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে হারাতে হবে. ওপর গ্রুপ থেকে সম্ভাবনা আছে শ্রীলংকা এবং সঙ্গে ওমান বা স্কটল্যান্ডের।  এই গ্রুপ থেকে আয়ারল্যান্ডের বাদ পড়া অনেকটা নিশ্চিত।

জানি ওয়েস্ট ইন্ডিজ দলের দায়িত্বে আছে ওদের দুই বারের টি২০ বিশ্ব কাপ জয়ী অধিনায়ক ড্যারেন সামি, সংগে ওদের স্বর্ণযুগের অন্যতম খেলোয়াড় কার্ল হুপার। কাল টস জয়ী হয়ে বোলিং বেছে নিয়ে তৎপর ছিল স্বাগতিক দলকে স্বল্প পুঁজিতে সীমিত করে. কিন্তু কিছু গুরুত্বপূর্ণ ক্যাচ ফস্কে যাওয়ায় সেটি হয় নি. গুরুত্বপূর্ণ ছিল ম্যাচ সেরা সিকান্দার রাজার ক্যাচ। রাজা (৬৮) এবং রায়ান বুড়ি (৫০) রান জিম্বাওয়েকে ২৬৮ রানে পৌঁছে দেয়।  তবুও এই স্কোর ওয়েস্ট ইন্ডিজের ধরা ছোয়ার বাইরে ছিল না।  মায়ার্স (৫৬) ,চেজ (৪৪) , পুরান (৩৪) ,হোপ (৩০) ভালো সূচনা করেও ইনিংস বড় করতে পারে নি. নিজেদের ভুলে ২৩৩ রানে গুটিয়ে যাওয়ায় ম্যাচ জয়ের মোক্ষম সুযোগ হারায় ওয়েস্ট ইন্ডিজ। অপরদিকে স্টেডিয়াম ভরা স্বদেশী দর্শকদের মুগ্ধ করে কৃতিত্বপূর্ণ জয় ছিনিয়ে নিয়ে নিজেদের অবস্থান সুদৃঢ় করে স্বাগতিক জিম্বাবুয়ে।

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen − 6 =