বিশ্বের সর্বশেষ দেশ হিসাবে টিভি চালু হয় ভুটানে

আধুনিক সভ্যতার অনেক অনুষঙ্গ থেকেই বহু বছর নিজেদেরকে দূরে ভুটান। এরমধ্যে সবচেয়ে বিস্ময়কর হলো রেডিও-টেলিভিশন থেকে দূরে ছিলো হিমালয়ের এই দেশটি। শুনলে অবাক হতে হবে যে, বিশ্বের সবশেষ দেশ হিসাবে টিভি চালু হয়েছে ভুটানে। খবর একাত্তর অনলাইনের

অনেক বছরই ভুটানে কোন আধুনিক টেলিযোগাযোগ ব্যবস্থা ছিলো না। ১৯৭৩ সালের নভেম্বর মাসে ভুটানে প্রথম রেডিওতে সম্প্রচার কার্যক্রম শুরু হয়। ভুটানের জাতীয় যুব সমিতি প্রথম ‘রেডিও এনওয়াইএবি’ নামে প্রতি রোববার ৩০ মিনিটের খবর ও গান প্রচার শুরু করে।

প্রথমে থিম্পুর একটি স্থানীয় টেলিগ্রাফ অফিস থেকে একটি ট্রান্সমিটার ভাড়া নেয়া হয়। সরকার ১৯৭৯ সালে রেডিও এনওয়াইএবি’এর দায়িত্ব নেয়। ১৯৮৬ সালে ভুটান ব্রডকাস্টিং সার্ভিস চালু হবার পর এর অধীনে রেডিওটি সম্প্রচার শুরু হয়। ১৯৯১ সালে যুক্ত হয় আধুনিক যন্ত্রপাতি।

মজার বিষয় হলো দীর্ঘদিন ধরে বিশ্বের একমাত্র দেশ হিসাবে ভুটানে টেলিভিশন সম্প্রচার নিষিদ্ধ ছিলো। ভুটানের মঠ ব্যবস্থা তথা বৌদ্ধ ধর্মীয় নেতারা মনে করতেন, দেশের মানুষ টিভি দেখলে খারাপ হয়ে যাবেন। বৌদ্ধ নেতাদের প্রবল প্রভাব ছিলো ভুটানের শাসন ব্যবস্থায়।

যেমন ভাবে ছোটদের অনেক অভিভাবক টিভি থেকে দূরে রাখেন পাছে ভুল শিক্ষা পায়, ভুল পথে যায় সেসব ভেবে। তেমন করেই দেশবাসীকে টিভি থেকে দূরে রাখা হয়েছিল ভুটানে। এটা ছিল সরকারি সিদ্ধান্ত। ফলে সেখানকার মানুষ টিভি দেখার সুযোগ পেতেন না।

বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসাবে পরিচিত ভুটান প্রকৃতির অপার শোভায় মোহময়। ভারতের গায়ে লেগে থাকা দেশটির মানুষ বিনোদনের জন্য ছুটে যেতেন প্রকৃতির কাছে। সেখানকার মানুষ কিন্তু জানতেন না টিভি কেমন হয়। ১৯৯৯ সাল পর্যন্তও টিভি নিয়ে ধারনা ছিলো না।

শেষ পর্যন্ত ১৯৯৯ সালে ভুটানে টেলিভিশনের যাত্রা শুরু হয়। ২ জুন ভুটানের রাজা জিগমে সিঙ্গে ওয়াংচুকের রজত জয়ন্তীর রাতে টেলিভিশনে সম্প্রচার কার্যক্রম শুরু করা হয়। তবে ভুটান জুড়ে নয়, কেবল রাজধানী থিম্পুতেই এই পরিষেবা সীমিত ছিল। তাও মাত্র কয়েক ঘণ্টার জন্য।

২০০৬ সালে ভুটান জুড়ে টিভি ছড়িয়ে পড়ে। সব মানুষ টিভি দেখার সুযোগ পান। স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার শুরু হয়। চলতি বছরে হাই ডেফিনেশনে যুগে যাবে ভুটান টিভি। ভুটান বিশ্বের সেই দেশ যেখানে সবশেষ টিভি চালু হয়েছিল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

6 + 7 =