বিশ্বকাপ ক্রিকেটে ব্ল্যাক ক্যাপসদের জয়যাত্রা অব্যাহত

সালেক সুফী

চেন্নাই চিদাম্বরম স্টেডিয়ামে কাল গ্লেন ফিপিপ্স, টম লাথাম, ডেভন কোনোয়ের ব্যাটিং এবং লোকি ফার্গুসন, মিচেল সান্টনার, ট্রেন্ট বোল্টের তুখোড় বোলিং দিয়ে নিউ জিল্যান্ড আফগানিস্তানকে ১৪৯ রানের বিশাল ব্যাবধানে হারিয়েছে। প্রমাণ হয়েছে বিশ্বকাপের মত বৈষয়িক আসরে অঘটন প্রতিদিন ঘটে না।

চার ম্যাচে চার জয় নিয়ে দক্ষিণ গোলার্ধের শেষ প্রান্তের দেশটি এখন পয়েন্ট তালিকার শীর্ষে থেকে সেমি ফাইনালের পথে আরো একধাপ এগিয়ে গেলো। প্রথমে ব্যাটিং করে কাল নিউ জিলান্ড ২৮৮/৬ রানের বড়সড়ো স্কোর করেছিল। রান তাড়া করে ব্ল্যাক ক্যাপসদের দুরন্ত পেস, স্পিন এবং তুখোড় স্পিন মোকাবিলায় ৩৪.৪ ওভারে ১৩৯ রানে গুটিয়ে যায়।

স্মরণীয় যে আগের ম্যাচে শিরোপাধারী ইংল্যান্ডকে ধরাশায়ী করে আফগানিস্তান আলোড়ন তুলেছিল। অনেকেই ভেবেছিলো সাধারণভাবে স্পিন সহায়ক চেন্নাই উইকেটে কঠিন প্রতিদ্বন্দ্বিতা করবে আফগানিস্তান। টস জয় করে ব্যাটিং করলে ২৫০-২৬০ রান করে হয়তো চাপ সৃষ্টি করতে পারতো আফগানিস্তান তিন বিশ্বমানের স্পিনার মুজিব, রাশিদ এবং নবীর সম্মিলিত অবদানে।

প্রথম ভুলটা আফগানিস্তান করেছে চাপহীন ভাবে নিউ জিল্যান্ডকে ব্যাটিং করার আমন্ত্রণ জানিয়ে। ম্যাচ আনফিট অধিনায়ক কেন উইলিয়ামসন ছাড়া খেলতে নেমে সতর্ক নিউ জিল্যান্ড প্রথম দিকে একটু চাপে পড়েছিল ডেভন কোনওয়েকে হারিয়ে। একপর্যায়ে  রাচীন রবীন্দ্র, উইল ইয়ং এবং ড্যারিল মিচেল ১১০ রান জমা হতেই বিদায় নেওয়ায় শংকা জেগেছিলো ২০০ রানে গুটিয়ে যাবে কি না দল।

আফগানিস্তান তড়িঘড়ি করে অনেক সহজ ক্যাচ ফস্কায়।  বড় দলের বিরুদ্ধে ক্যাচ ছেড়ে দিলে ম্যাচ জয় করা যায় না। তবে যে দক্ষতায় আফগান স্পিনারদের মোকাবিলা করে অধিনায়ক টম লাথাম (৬৮) এবং গ্লেন ফিলিপস (৭১) ৫ম উইকেট জুটিতে ১১৪ রান জুড়ে দলের বড় সংগ্রহের ভিত রচনা করেছে তাকে সাধুবাদ জানাতে হয়। ২৮৮/৬ রান করে নিউ জিল্যান্ড।

জবাবে লকি ফার্গুসন (৩/১৯), মিচেল সান্টনার (৩/৩৯), ট্রেন্ট বোল্টের (২/১৮) পেস-স্পিন আক্রমণের সামনে দাঁড়াতেই পারেনি আফগানিস্তান। ৩৪.৪ ওভারে ম্যাচ জয় করে নিউ জিল্যান্ড জয়ের ধারা বজায় রেখেছে।  ভালো রান রেট নিয়ে এখন নিউ জিল্যান্ড পয়েন্ট তালিকায়  সবার উপরে। ১০ দলের এই টুর্নামেন্টে এই মুহূর্তে নিউ জিল্যান্ড এবং স্বাগতিক ভারত অপরাজিত রয়েছে।

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve − eleven =