বিশ্ব নেতাদের জলবায়ু নীতিতে ক্ষে‍াভ শোয়ার্জনেগারের

টার্মিনেটর খ্যাত হলিউড অভিনেতা আর্নল্ড শোয়ার্জনেগার বলেছেন যে, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্বন নিঃসরণ কমানোর পদক্ষেপ নিলে তাতে অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে বলে দাবি করেন যেসব বিশ্ব নেতা তারা ‘মূর্খ বা মিথ্যাবাদী’। কপ২৬ জলবায়ু শীর্ষ সম্মেলনের আগে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের প্রাক্তন এই গভর্নর বিবিসিকে বলেন যে, কার্বন নিঃসরণ কমালে বিশ্ব অর্থনীতির ক্ষতি না হয়ে বরং উপকার হবে।

বিবিসি রেডিও ফোর-এর ‘থার্টি নাইন ওয়েজ টু সেভ দ্য প্ল্যানেট’ সিরিজের জন্য এক বিস্তৃত সাক্ষাৎকারে শোয়ার্জনেগার দাবি করেন, ক্যালিফোর্নিয়ার অব্যাহত অর্থনৈতিক সাফল্য এবং প্রচুর কর্মসংস্থান সৃষ্টি প্রমাণ করে যে কার্বন ডাই অক্সাইড নিঃসরণ কমালে সম্পদ আরও বাড়ে। তিনি বলেন, ‘তারা মিথ্যাবাদী, তারা মূর্খ। অথবা তারা জানে না কীভাবে এটা করতে হয়’।

শোয়ার্জনেগার ২০০৩ এবং ২০০১ এর মধ্যে গভর্নর থাকাকালীন পরিষ্কার বায়ু এবং পুনর্নবায়নযোগ্য শক্তির একজন চ্যাম্পিয়ন হয়েছিলেন। তিনি শিল্প কারখানা থেকে নির্গত ধোঁয়া এবং গ্রিনহাউস গ্যাস নির্গমন কমানোর লক্ষ্য নির্ধারণ করেছিলেন।

এই প্রাক্তন বডি বিল্ডার চ্যাম্পিয়ন বলেছেন যে, তিনি গত কয়েক বছরে তার মাংস খাওয়া প্রায় তিন-চতুর্থাংশ কমিয়েছেন। যার ফলে তিনি অনেক উপকৃত হয়েছেন। তিনি বলেন, ‘বেশি শাকসবজি এবং উদ্ভিদ-ভিত্তিক খাবার খাওয়ার কারণে আমার হার্টের ডাক্তার বলেছেন যে, আমার ধমনি সংকুচিত হওয়া বন্ধ হয়ে গেছে, হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে গেছে’। ‘তাহলে কীভাবে আমি কিছু ছেড়ে দিলাম? আমি বরং আমার স্বাস্থ্য অর্জন করেছি, এটি আমাকে অতিরিক্ত দুই বছর আয়ু দিয়েছে’।

শোয়ার্জনেগার আরও বিশ্বাস করেন যে, নতুন নতুন প্রযুক্তিও সমাধান সরবরাহ করছে এবং হামার নামে তার বিশাল সামরিক স্টাইলের বৈদ্যুতিক গাড়ি দেখিয়ে বলেন যে, তিনিও ডিজেলের বদলে ব্যাটারি শক্তি ব্যবহার করছেন। তিনি বলেন, বৈদ্যুতিক গাড়ি বাড়তি হর্স পাওয়ারের মাধ্যমে আরও দ্রুত চলতে পারে।

তিনি একজন রিপাবলিকান রাজনীতিবিদ। আর যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দল জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যেসব পদক্ষেপ নিতে বলা হয় সেসবের বিরোধিতা করে। এমনকি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জলবায়ু পরিবর্তন বিষয়ে বিজ্ঞানীরা যেসব হুঁশিয়ারি দিয়েছেন সেসবকেও ভুয়া বলে উড়িয়ে দিয়েছেন। সেখানে শোয়ার্জনেগার একজন ব্যতিক্রমী রিপাবলিকান রাজনীতিবিদ।

শোয়ার্জনেগার আশাবাদী এবং এখনো বিশ্বাস করেন, ‘ঈশ্বরের দেওয়া ভাগ্য বলে কিছু নেই, আমরা নিজেদের জন্য যা তৈরি করি তাই আমাদের ভাগ্য’।

দেশ রূপান্তর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 + eight =