বিসিএস পরীক্ষায়  ‌‘রেহানা মরিয়ম নূর’

শুক্রবার অনুষ্ঠিত হয়েছে ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। যেখানে একটি প্রশ্ন ছিল এমন: ‘রেহেনা মরিয়ম নূর’ চলচ্চিত্রটি পরিচালনা করেন- ক. জেরেমি চুয়া খ. আবদুল্লাহ মোহাম্মদ সাদ গ. রাজীব মহাজন  গ. আজমেরী হক বাঁধন।

কান হয়ে শুধু অস্কারে নয়, এবার সাদ-বাঁধনের নাম উঠলো খোদ বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রেও! অনেকের চোখে বিষয়টি মামুলি মনে হলেও, চলচ্চিত্রজনের কাছে খবরটি বাড়টি বার্তা বহন করে। কারণ, বাংলা চলচ্চিত্র কিংবা নির্মাতা-শিল্পীদের নিয়ে জাতীয় শিক্ষাক্ষেত্রে এমন কোনও ছাপ সচরাচর পড়ে না।

এমন প্রশ্নের রেশ ধরে শুক্রবার (২৯ অক্টোবর) দুপুর থেকে ফেসবুকে উচ্ছ্বাস ছড়াচ্ছেন সিনেমা সংশ্লিষ্টরা। যুক্ত হয়েছেন সিনেপ্রেমীরাও। খবরটি প্রথম প্রকাশ করেন ‘ঢাকা অ্যাটাক’ ছবির শিল্পনির্দেশক আসিফ চৌধুরী। এরপর মুগ্ধতা প্রকাশ করেন নির্মাতা শিহাব শাহীনসহ অনেকে। আবার ছবিটির নামের বানান (রেহেনা) ভুল লেখায় সমালোচনাও হচ্ছে প্রশ্নকর্তাদের!

খোঁজ নিয়ে জানা যায়, ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রের সব সেটে এই প্রশ্নটি স্থান পেয়েছে। কোথাও ৫০ নম্বর প্রশ্ন, কোথাও রয়েছে ৮৭ নম্বরে।

এমন খবরে মুগ্ধতা প্রকাশ করা স্বাভাবিক টিম ‘আরএমএন’-এর। তবে মুগ্ধতার চেয়ে বিস্ময় প্রকাশ করলেন এর প্রধান নেত্রী আজমেরী হক বাঁধন। বললেন, ‘গতকালই (২৮ অক্টোবর) আমি দিল্লি থেকে ঢাকায় নামলাম। এসে টিম থেকে জন্মদিনের সারপ্রাইজ গিফট পেলাম ছবিটির মুক্তির তারিখ। বিশ্ব মাতিয়ে ১২ নভেম্বর আমরা মুক্তি পাচ্ছি দেশের প্রেক্ষাগৃহে! এমন খবরের একদিনের মাথায় পেলাম বিসিএস-চমক! কি বলবো, বুঝতে পারছি না। এটুকু বুঝি, ভালো সিনেমার প্রতিধ্বনি বা প্রতিচ্ছবিগুলো সম্ভবত এমনই হয়। নানা মাধ্যমে নানা মাত্রায় ভেসে ভেসে আসে ভালোবাসাগুলো।’

বাংলা ট্রিবিউন

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

14 − eight =