বড়পর্দায় মুক্তি পেল ‘চন্দ্রাবতী কথা’

মুক্তি পেলো সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘চন্দ্রাবতী কথা’। বাংলাদেশের প্রথম নারী কবি বলা হয় চন্দ্রাবতীকে। মলুয়া, দস্যু কেনারামের পালা এবং রামায়ণ তার অন্যতম সৃষ্টি। তবে তার সৃষ্টির চেয়ে ঢের বেশি নাটকীয় এবং একইসঙ্গে বিয়োগান্তক তার নিজের জীবন। ষোড়শ শতকের অসম্ভব প্রতিভাবান ও সংগ্রামী এই নারীকে নিয়ে নির্মিত হলো ‘চন্দ্রাবতী কথা’।

সিনেমাটি ‘চন্দ্রাবতী’র সারাজীবনের একটি গল্প, তাই এর পরিধিও বড়। ‘চন্দ্রাবতী’র জীবন দেখানোর সাথে সাথে সিনেমায় ওই সময়ের সামাজিক বিভিন্ন প্রেক্ষাপট, ঘটনা এবং পারফর্মেন্স স্টাইলও উঠে এসেছে বলে জানিয়েছেন নির্মাতা এন রাশেদ চৌধুরী।

এ চলচ্চিত্রে নাম ভূমিকায় অভিনয় করেছেন দিলরুবা দোয়েল। অন্যান্য চরিত্রে রয়েছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, গাজী রাকায়েত, আরমান পারভেজ মুরাদ, নওশাবা আহমেদ, ইমতিয়াজ বর্ষণসহ আরও অনেকে।

ছবির সংগীতায়োজন করেছেন কলকাতার লোকসংগীত শিল্পী সাত্যকি ব্যানার্জী। ছবির দৃশ্যধারণ হয়েছে চন্দ্রাবতীর জন্মস্থান কিশোরগঞ্জে। ছবিতে গ্রামের সাধারণ মানুষেরাও অভিনয় করেছেন বলে জানান এন রাশেদ চৌধুরী। বিশেষ করে পালাকার বা বয়াতি-এরকম চরিত্রগুলোতে সেখানকার গ্রামের মানুষই অভিনয় করেছেন।

সরকারি অনুদানের পাশাপাশি ছবিটি প্রযোজনা করেছে ম্যানগ্রোভ পিকচারস ও বেঙ্গল ক্রিয়েশন্স।

বার্তা২৪

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 4 =