ভারতীয় সংগীতশিল্পী সুনিধি চৌহানের জন্মদিন আজ

কণ্ঠের যাদুতে উপমহাদেশ জয় করা শিল্পী সুনিধি চৌহান। ভারতের এই গায়িকা বিভিন্ন ভাষায় গান গেয়ে কোটি মানুষের মন জয় করেছেন। নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ভারতের অন্যতম সেরা কণ্ঠশিল্পী হিসেবে।

আজ ১৪ আগস্ট সুনিধি চৌহানের জন্মদিন। শুভ জন্মদিন সুনিধি চৌহান। ১৯৮৩ সালের এই দিনে পৃথিবীর আলো দেখেন সুনিধি। ভারতের রাজধানী দিল্লিতে এক হিন্দু রাজপুত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার আসল নাম ছিল নিধি চৌহান। বাবা দুশ্বান্ত কুমার চৌহান একজন থিয়েটার কর্মী।

মাত্র ৪ বছর বয়সে স্থানীয় অনুষ্ঠানে গান গাওয়া শুরু করেন সুনিধি চৌহান। বিভিন্ন সিডি ক্যাসেটে শুনে শুনে জনপ্রিয় গানগুলো রপ্ত করতেন তিনি। সুনিধির প্রতিভা নজরে আসে অভিনেত্রী তাবাসসুমের। তিনি সঙ্গীত পরিচালক জুটি কল্যাণজি-আনন্দজির সঙ্গে সুনিধির পরিচয় করিয়ে দেন। তারাই নিধি থেকে সুনিধি নামটি রাখেন। এরপর কল্যানজির একাডেমিতে কয়েক বছর গান করেন সুনিধি।

১৯৯৫ সালে কল্যাণজির গানের দল ‘লিটল ওয়ান্ডারস’-এর হয়ে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে গান পরিবেশন করেন সুনিধি চৌহান। সেখানে সঙ্গীত পরিচালক আদেশ শ্রীবাস্তব তার কণ্ঠ শুনে মুগ্ধ হন এবং তাকে ডাকেন সিনেমায় প্লেব্যাক করার জন্য। মাত্র ১৩ বছর বয়সে ‘শাস্ত্র’ সিনেমায় গান করে বলিউডে আত্মপ্রকাশ করেন সুনিধি। প্রথম গানেই তিনি সহশিল্পী হিসেবে পান তৎকালীন সুপারহিট গায়ক উদিত নারায়ণকে। একই বছর সুনিধি চৌহান ‘মেরে আওয়াজ সুনো’ নামের একটি রিয়্যালিটি শো’তে সেরা গায়িকার খেতাব পান।

পরবর্তীতে জনপ্রিয় কণ্ঠশিল্পী সনু নিগমের সঙ্গে পরিচয় হয় সুনিধির। তিনি তাকে সঙ্গীত পরিচালক সন্দ্বীপ চৌতার কাছে পাঠান। সেই সময় সন্দ্বীপ কাজ করছিলেন রাম গোপাল ভার্মার ‘মাস্ত’ সিনেমার। দুই সপ্তাহের মধ্যেই সেই সিনেমায় দুটি গান গাওয়ার সুযোগ পেয়ে যান সুনিধি। ‘রুকি রুকি সি জিন্দেগি’ ও ‘সুনা থা’ গান দুটি জনপ্রিয়তা লাভ করে এবং ‘রুকি রুকি সি জিন্দেগি’ গানের জন্য তিনি ফিল্মফেয়ারে আর ডি বর্মন অ্যাওয়ার্ড অর্জন করেন।

২০০০ সালে জনপ্রিয়তার দ্বিতীয় ধাপে পা রাখেন সুনিধি চৌহান। সে বছর সঙ্গীত পরিচালক অনু মালিকের সুরে তিনি ‘ফিজা’ সিনেমায় ‘মেহবুব মেরে’ শিরোনামের একটি গান করেন। এটি দারুণ জনপ্রিয়তা পায় এবং এই গানের জন্য তিনি ফিল্মফেয়ারে সেরা প্লেব্যাক গায়িকা হিসেবে মনোনয়ন লাভ করেন। একইসঙ্গে তিনি সঙ্গীত পরিচালক ত্রয়ী শংকর-এহসান-লয়ের সঙ্গে কাজের সুযোগ পান। তাদের সুরে সুনিধি ‘মিশন কাশ্মীর’ সিনেমার ‘ভুমরো’ গানটি করেন।

পরবর্তী বছরগুলোতে সুনিধি চৌহান জনপ্রিয়তার আকাশে পৌঁছে যান। বলিউডের অন্যতম নারী কণ্ঠশিল্পী হিসেবে জায়গা পোক্ত করে নেন। তার গাওয়া অসংখ্য গান শ্রোতাদের পছন্দের তালিকায় যুক্ত হয়ে যায়। সুনিধির গাওয়া গানগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- ‘মেহবুব মেরে’, ‘ধুম মাচালে’, ‘দিদার দে’, ‘সোনিয়ে’, ‘আশিকি মে’, ‘আজা নাচলে’, ‘ডান্স পে চান্স’, ‘শিলা কি জাওয়ানি’, ‘কামলি’, ‘চোর বাজারি’, ‘উড়ি’, ‘দ্য ডিসকো সঙ’ ইত্যাদি।

সুনিধি চৌহান কেবল হিন্দি গানই নয়, গেয়েছেন ভারতের অন্যান্য ভাষায়ও। কন্নড়, তামিল, তেলেগু, মারাঠি, মালায়লাম, উড়িষ্যা, বাংলা, নেপালি ও উর্দু মিলিয়ে ৩ হাজারের বেশি গানে কণ্ঠ দিয়েছেন তিনি।

ক্যারিয়ারে সুনিধি চৌহান বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। এর মধ্যে তিনবার ফিল্মফেয়ার পুরস্কার, দুইবার আইফা অ্যাওয়ার্ড, দুইবার স্ক্রিন অ্যাওয়ার্ড, একবার জি সিনে অ্যাওয়ার্ড ও একবার মিরচি মিউজিক অ্যাওয়ার্ড অন্যতম।

ব্যক্তি জীবনে সুনিধি চৌহান দুটি বিয়ে করেছেন। ২০০২ সালে তিনি বিয়ে করেন ববি খানকে। পরের বছরই সেই সংসার ভেঙে যায়। এরপর ২০১২ সালে সুনিধি বিয়ে করেন হিতেশ সোনিককে। এই সংসারে তার একটি সন্তান রয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × 2 =