ভারতের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের লক্ষ্য নিয়ে কাল মাঠে নামছে বাংলাদেশ

ভারতের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের লক্ষ্য নিয়ে আগামীকাল থেকে দুই ম্যাচের সিরিজ খেলতে নামছে সফরকারী বাংলাদেশ। চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়।

দুই সপ্তাহ আগেই পাকিস্তানকে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। যা দেশের ক্রিকেট ইতিহাসের সেরা জয়ের কীর্তি হিসেবে ভাবা হচ্ছে। পাকিস্তানের চেয়ে স্বাগতিক ভারত অনেক বেশি শক্তিশালী হলেও জয়ের ধারা অব্যাহত রাখতে পারফরমেন্সে ধারাবাহিক হতে চায় টাইগাররা।

বাংলাদেশের বর্তমান টেস্ট দলটি অনেক বেশি ভারসাম্যপূর্ণ। যে কোন দেশের বিপক্ষে বিশ্বের যে কোন কন্ডিশনে পারফরমেন্স করতে পারে তারা। যদিও দলে সাকিব আল হাসান এবং মেহেদি হাসান মিরাজের মধ্যে দু’জন স্বীকৃত অলরাউন্ডার আছে। তাদের জন্যই একাদশে দু’জন করে অতিরিক্ত বোলার এবং ব্যাটার নিতে পারে টাইগাররা। তবে এই মুহূর্তে দলের পেস আক্রমণের দুর্দান্ত পারফরমেন্স সবাইকে অবাক করছে।

পাকিস্তান সিরিজে নিজের গতির প্রমান দিয়েছেন তরুণ সেনসেশন নাহিদ রানা। তার সাথে পেস আক্রমনে আছেন তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, সৈয়দ খালেদ আহমেদ। গত দুই বছরে প্রতিপক্ষকে ধসিয়ে দিতে নিজেদের পারদর্শীতা দেখিয়েছেন বাংলাদেশের পেসাররা। পাকিস্তানের পর ভারতের বিপক্ষে প্রথম টেস্ট সিরিজ জয়ের সম্ভাবনা জাগিয়েছে দল।

এই টেস্ট দলকে তার দেখা দেশের ক্রিকেট ইতিহাসে সেরা বলে অভিহিত করেছেন বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহে। মোটেও বাড়িয়ে বলেননি তিনি। কারন হার্শা ভোগলে, আকাশ চোপড়ার মত ক্রিকেট বিশেষজ্ঞরাও বাংলাদেশের শক্তি ও সম্ভাবনা সম্পর্কে ভারতকে সতর্ক করেছেন।

ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশ আর সেই দল নেই যা পাঁচ বছর আগে ছিল। সর্বশেষ দুই ম্যাচের সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেছিলো টিম ইন্ডিয়া। এ সিরিজের দুই ম্যাচই ইনিংস ব্যবধানে এবং আড়াই দিনের মধ্যে জিতেছিলো ভারত। দুই বছর আগে ঘরের মাঠে সর্বশেষ দুই ম্যাচের টেস্ট সিরিজে ভারতের কাছে হেরেছিলো বাংলাদেশ। শেষ টেস্টের পঞ্চম দিন জয়ের সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত ৩ উইকেটে হেরে যায় টাইগাররা।

এবারের সফরে যদি কোন টেস্ট পঞ্চম দিনে টেনে নেওয়া যায় তাহলে দলের ম্যাচ জয়ের সুযোগ থাকবে বলে জানান বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

দেশ ছাড়ার আগে শান্ত বলেছিলেন, ‘টেস্ট জিততে হলে আপনাকে পাঁচ দিন ভালো খেলতে হবে। আমাদের লক্ষ্য পাঁচ দিন ভালো খেলা। আমি বিশ্বাস করি, আমরা যদি কোন টেস্ট পঞ্চম দিনে নিয়ে যেতে পারি তাহলে জয়ের সুযোগ থাকবে।’

তিনি আরও বলেছিলেন, ‘এটি আমাদের জন্য খুব চ্যালেঞ্জিং সিরিজ হতে চলেছে। এজন্য আমরা সর্তক। কিন্তু পাকিস্তানে ভালো একটি সিরিজ শেষ করার পর আমাদের আত্মবিশ্বাস বেড়ে গেছে। দলের মধ্যে সবাই অনেক বেশি আত্মবিশ্বাসী এবং বিশ্বাস করি আমরা ভারতকে হারাতে পারি। প্রতিটি সিরিজেই সুযোগ আছে। দুই ম্যাচে জেতার জন্যই আমরা খেলবো।’

টেস্ট ফরম্যাটে ১৩ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত। এরমধ্যে ভারতের জয় ১১টিতে এবং বাকি দু’টি টেস্ট ড্র হয়।

পাকিস্তান সিরিজ থেকে মাত্র ১টি পরিবর্তন এনে ভারত সিরিজের স্কোয়াড সাজিয়েছে বাংলাদেশ। পেসার শরিফুল ইসলামের জায়গায় জাকের আলী অনিককে নেওয়া হয়েছে। ইনজুরির কারণে দল থেকে ছিটকে যান শরিফুল।

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্ট খেলা একাদশ নিয়েই মাঠে নামতে চায় বাংলাদেশ। ফর্মের তুঙ্গে থাকায় ভারতের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ নেওয়ার এটাই সেরা সুযোগ টাইগারদের সামনে।

বাংলাদেশ দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, সাদমান ইসলাম, মোমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, নাহিদ রানা, জাকের আলী অনিক, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ ও সৈয়দ খালেদ আহমেদ।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, সরফরাজ খান, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ, আকাশ দীপ, জসপ্রিত বুমরাহ, যশ দয়াল।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen − 2 =