ভারত থেকে অস্কারে যাবে ‘দ্য লাস্ট শো’

আগামী বছর অস্কারের জন্য ‘সেরা বিদেশি ছবি’র বিভাগে ভারত থেকে পাঠানো হচ্ছে গুজরাটি ছবি ‘ছেল্লো শো’ বা ‘দ্য লাস্ট শো’। এই ছবির পরিচালক পান নলিন। গুজরাটের একটি ছোট্ট গ্রামের গল্প উঠে আসবে এই ছবিতে। ছবির মূল চরিত্রে এক কিশোর। তবে এই ছবির মূল বিষয়বস্তু হলো, কিভাবে ডিজিটাল মাধ্যম আসার পরে সেলুলয়েড আস্তে আস্তে হারিয়ে গিয়েছে। এবং তার মধ্যেও কিভাবে একজন সেলুলয়েডের প্রেমে পড়েছে, তা নিয়েই এই ছবির গল্প। এই ছবির মধ্যে দিয়ে পরিচালক ধরতে চেয়েছেন এক যুগের অবসান ও আরেক যুগের শুরু।

পরিচালক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘আমি ভাবতেই পারছি না। দারুণ লাগছে আমার। আসলে আমার এই ছবি সিনেমার কথা বলে। সিনেমার ভাষা, টেকনোলজি বদলে যাওয়ার কথা বলে। দেশ, বিদেশে প্রচুর প্রশংসা পেয়েছে এই ছবি। এবার দেখা যাক অস্কার জয় করতে পারে কি-না। ফেডারেশনকে ধন্যবাদ এই ছবিকে বেছে নেওয়ার জন্য।’

আশা ছিল অনেক। হয়তো বক্স অফিসে রেকর্ড ব্যবসা করার পর অস্কারেও পৌঁছে যাবে ‘আরআরআর’ বা ‘দ্য কাশ্মীর ফাইলস’। তবে আপাতত, সেই আশায় জল। অস্কার দৌড় থেকে ছিটকে গেল এই দুই ছবি। ছিটকে গিয়েছে সঞ্জয় লীলা বনসালির ‘গাঙ্গুবাঈ’ও।

প্রসঙ্গত, কয়েকদিন আগে জানা যায় এবারের অস্কারে নাকি দুটি বিভাগে মনোনয়ন পেতে চলেছে ‘আরআরআর’। জনপ্রিয় বিদেশি ম্যাগাজিন ভ্যারাইটিতে প্রকাশিত খবর অনুযায়ী, সেরা বিদেশি ছবি ও অরিজিনাল মিউজিক এই দুই বিভাগে নাকি মনোনয়ন পাচ্ছে ‘আরআরআর’। তবে ম্যাগাজিনে প্রকাশিত হলেও, এই ছবির টিম এখনো এ বিষয়ে মুখ খুলেনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × two =