ভোট সুষ্ঠু হয়েছে, পড়েছে ৪০ শতাংশের মতো: সিইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ‘ভালো’ হয়েছে বলে মনে করছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, এখনো নিশ্চিত হিসাব না এলেও সারা দেশে গড়ে ৪০ শতাংশের মতো ভোট পড়েছে। রোববার ভোট গ্রহণ শেষে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব কথা বলেন সিইসি।

তিনি বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন সম্ভব, সেটা আমরা আগেও বলেছি। সরকারের যে পলিটিকাল উইল অবাধ সুষ্ঠু নিরপেক্ষ করার, সেটা ছিল। সেই সাথে সরকারের তরফ থেকে আন্তরিকতা ছিল।

‘নিশ্চয়তা বিধান করার কথা ছিল, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে যে সহযোগিতা করার কথা ছিল, সে সহযোগিতা পেয়েছিলাম বলে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করা সহজ হয়েছে, আমরা করতে পেরেছি,’ বলেন হাবিবুল আউয়াল।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ আসনে ভোট অনুষ্ঠিত হয় এদিন। একজন প্রার্থী মারা যাওয়ায় একটি আসনে ভোট বাতিল করা হয়েছে। আর সারা দেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে বলে জানিয়েছে দেশি-বিদেশি পর্যটকরা।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা সার্বক্ষণিক মনিটর করেছি। অনিয়মের বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছি। কিছু জাল ভোটের খবর এসেছে এবং তা যাচাই করে দেখা হচ্ছে বলে জানান তিনি।

ভোটে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের পর্যবেক্ষকরাভোটে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের পর্যবেক্ষকরা

কাজী হাবিবুল আউয়াল বলেন, যেহেতু বড় অংশ নির্বাচনে অংশ নেয়নি তাই আশঙ্কা ছিলো ভোটার উপস্থিতি কম হবে । তারপরও স্বতঃস্ফূর্তভাবে ভোট হয়েছে। ‘কিছু কিছু ক্ষেত্রে সিল মেরেছে। কিন্তু পেছনে সই নেই। সেগুলো হিসাব থেকে বাদ দেওয়া হয়েছে,’ বলেন সিইসি।

তিনি বলেন, ভোট ভালো হয়েছে। খুব বেশি নেগেটিভ খবর দেখিনি, এটি স্বস্তিদায়ক।

একাত্তর টিভি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

15 + seventeen =