মঞ্চে আসছে বাতিঘরের নাটক ‘র‍্যাডক্লিফ লাইন’

বুধবার (২০ জুলাই) বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে মঞ্চায়িত হচ্ছে বাতিঘর’র জনপ্রিয় নাটক ‘র‍্যাডক্লিফ লাইন’র ২৮তম প্রদর্শনী। দর্শক ও নাট্যবোদ্ধা মহলে বেশ আলোচিত এই প্রযোজনাটির রচনা ও নির্দেশনায় মুক্তনীল।

রাজনীতিটা ঈশ্বরের নয় ছিল শাসক শ্রেণি ইংরেজ আর কিছু ধূর্ত রাজনীতিবিদদের। যারা ধর্মের নামে মানুষকে বিভক্ত করেছে। একই খেতের ফল, একই নদীর জল, বৃক্ষের ছায়া, আলো ও মায়ায় বেড়ে ওঠা মানুষের মধ্যে প্রতিনিয়ত পারস্পরিক অবিশ্বাস ও ঘৃণা ছড়িয়েছে। ধর্মের দোহাই দিয়ে ভাগ করা হচ্ছে মানুষকে।

সাম্প্রদায়িকতার জিকির তুলে বিতাড়িত করা হচ্ছে নিজভূম থেকে। এইসব মানুষ যাদের বিতাড়িত করা হচ্ছে তাদের চিন্তায় রক্তের মতো প্রবাহিত হয় ফেলে আসা দেশের আলো বাতাসের গন্ধ। আমরা তাদের আহত আত্মার ক্ষতের নাগাল পাই না।

ভূখণ্ড দখল করে জানান দেয়া হয় এই অংশ তোমার এই অংশ আমার। দখলের নেশায় রক্তের নদী বইয়ে দেয়া হচ্ছে। বিশ্বের কোথাও না কোথাও চলছেই রক্তক্ষয়ী যুদ্ধ। বন্ধ করা যাচ্ছে না যুদ্ধ নামের দখলদারির মহাউৎসব। যে সাম্প্রদায়িক বিষবাষ্প থেকে আজও মুক্ত হয়নি এই উপমহাদেশ। তারই এক চিত্র ফুটে উঠেছে নাটকটির গল্প এবং বিভিন্ন চরিত্রের মধ্য দিয়ে ।

ইতিমধ্যেই ‘র‍্যাডক্লিফ লাইন’ নাটকটি নাটক পাড়ায় বেশ আলোচিত এবং প্রশংসিত হয়েছে। এর আগেও বাতিঘর নাট্যদল তাদের আলোচিত কয়েকটি নাটক মাংকি ট্রায়াল, ঊর্ণাজাল, অলিখিত উপাখ্যান, হিমুর কল্পিত ডায়েরি দ্বারা দলটি সমসাময়িক ভিন্ন ধারার নাটকের মাধ্যমে দর্শকদের মাঝে ব্যাপক আগ্রহ ও উদ্দীপনার সৃষ্টি করতে পেরেছে। যে কারণে চলমান সময়ে বাতিঘরের প্রতিটি প্রদর্শনীতে মিলনায়তন কানায় কানায় পূর্ণ থাকছে।

‘র‍্যাডক্লিফ লাইন’ নাটকটিতে অভিনয়ে খালিদ হাসান রুমি, স্মরণ বিশ্বাস, শিশির সরকার ও মনিরুজ্জামান ফিরোজ। আলোক পরিকল্পনায় তানজিল আহমেদ, মঞ্চ পরিকল্পনায় খালিদ হাসান রুমি ও তাজিম আহমেদ শাওন, সংগীতে জনি সেন রুবেল ও সাদ্দাম রহমান এবং শব্দ প্রক্ষেপণে সাদ্দাম রহমান।

সারাবাংলা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five − two =