মঞ্চে আসছে ‘রূপান্তর’

জুলাই বিপ্লব ও বন্যা পরিস্থিতির বিষাদ বুকে নিয়েই খানিকটা সরব হচ্ছে সংস্কৃতিপাড়া। কনসার্টে ফিরছে গান, চলচ্চিত্র নিয়ে হচ্ছে উৎসব, মঞ্চে ফিরছে নাটক-কবিতা। সেই ধারাবাহিকতায় জনপ্রিয় নাট্যদল প্রাচ্যনাট ফিরছে নাটক নিয়ে।

তবে এই নাটকটি মঞ্চায়ন করবে প্রাচ্যনাটের স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইনের ৪৬তম ব্যাচের শিক্ষার্থীরা। তারা তাদের সমাপনী প্রযোজনা হিসেবে ফ্রানৎস কাফকার ‘দ্য মেটামরফোসিস’ অবলম্বনে ‘রূপান্তর’ নাটকটি মঞ্চস্থ করবে।

প্রাচ্যনাট নিশ্চিত করেছে, এ নাটকের ভাবনা, দৃশ্য নির্মাণ ও সমন্বয় করেছেন প্রজ্ঞা তাসনুভা রূবাইয়াৎ। তিনি বলেন, ‘মাত্র ঊনচল্লিশ বছরের সংক্ষিপ্ত জীবনে অল্প কিছু লেখার মাধ্যমে বিংশ শতাব্দীর আধিপত্যশীল ও অন্যতম প্রধান লেখক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে গেছেন ফ্রানৎস কাফকা। আর তার সবচেয়ে বিখ্যাত গল্প ‘মেটামরফোসিস’। যা থেকে আমরা রূপান্তর তৈরি করেছি। ফ্রানৎস কাফকার অবিনশ্বর এক সৃষ্টি ‘দ্য মেটামরফোসিস’। চেষ্টা করেছি গল্পকে সাবলীলভাবে মঞ্চে যেন ফুটিয়ে তোলা যায়।

শিক্ষার্থীরা অনেকদিন ধরেই মহড়া করে নিজেদের প্রস্তুত করেছেন। আশা করছি তাদের পরিবেশনা মুগ্ধ করবে সবাইকে।’

নাটকটি আগামী ৩১ আগস্ট শনিবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বেইলি রোডে মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহীম মিলনায়তনে মঞ্চস্থ হবে।

নাটক মঞ্চায়নের এই আয়োজনে ‘প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইন’- এর ৪৬তম ব্যাচের শিক্ষার্থীদের হাতে সনদও তুলে দেয়া হবে। এ আয়োজনে অতিথি হিসেবে থাকবেন চলচ্চিত্র নির্মাতা কামার আহমদ সাইমন ও মুহাম্মদ কাইয়ুম।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen + ten =