মতিঝিল থেকে উত্তরার পথে মেট্রোরেল রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত চলছে

আজ শনিবার থেকে মেট্রোরেলের উত্তরা-মতিঝিল রুটে ট্রেন চলাচল করবে মোট সাড়ে ১৩ ঘণ্টা। মতিঝিল থেকে উত্তরায় যেতে এখন রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত ট্রেন পাবেন যাত্রীরা। উত্তরা থেকে সকাল ৭টা ১০ মিনিটে ছাড়বে ছাড়বে প্রথম ট্রেন।

আগে এই রুটে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মেট্রোরেল চলত। উত্তরা-আগারগাঁও রুটে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত চলাচল করত। গত বৃহস্পতিবার ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক সময় বাড়ানোর সিদ্ধান্ত জানান।

উত্তরা-মতিঝিল রুটে ট্রেন চলাচলের সময় বাড়লেও সব সময় টিকেট পাওয়া যাবে না। উত্তরা থেকে সকাল ৭টা ১০ মিনিট ও ৭টা ২০ মিনিটের ট্রেনে এবং মতিঝিল থেকে রাত ৮টার পরের ট্রেনের টিকিট বন্ধ থাকবে। তখন শুধু এমআরটি বা র‍্যাপিড পাসের যাত্রীরা ট্রেনে যাতায়াত করতে পারবেন।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক জানান, পিক আওয়ারে ৮টি এবং অফ পিক আওয়ারে ৬টি ট্রেন দিয়ে তাঁরা যাত্রীসেবা দেবেন। একটি করে ট্রেন স্ট্যান্ডবাই থাকবে। পিক আওয়ারে ১০ মিনিট পরপর ট্রেন মিলবে এবং অফ পিক আওয়ারে ১২ মিনিট পরপর ট্রেন স্টেশনে আসবে।

মেট্রোরেল চলাচলের সময়

পিক আওয়ার অর্থাৎ সকাল ৭টা ১০ মিনিট থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত এবং বিকেল ৪টা ১ মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত ১০ মিনিট পরপর চলবে ট্রেন। আর অফ পিক আওয়ারে অর্থাৎ বেলা ১১টা ৩১ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত ১২ মিনিট পর পর ট্রেন চলবে।

সকাল ৭টা ১০ মিনিটে এবং সকাল ৭টা ২০ মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন থেকে দুটি মেট্রো ট্রেন মতিঝিলের উদ্দেশে ছেড়ে যাবে। ট্রেন দুটি সব স্টেশনে থামবে। এই ট্রেন দুটিতে শুধু এমআরটি বা র‍্যাপিড পাস ব্যবহার করে ভ্রমণ করা যাবে।

আর সকাল সাড়ে ৭টায় মেট্রো মতিঝিল মেট্রো রেলস্টেশন থেকে ট্রেন চলাচল শুরু হবে এবং রাত ৮টা পর্যন্ত নির্ধারিত বিরতিতে মেট্রো ট্রেন চলাচল করবে।

আবার রাত ৮টা ১০ মিনিট, রাত ৮টা ২০ মিনিট, রাত সাড়ে ৮টা এবং রাত ৮টা ৪০ মিনিটে চারটি মেট্রো ট্রেন মতিঝিল মেট্রো রেলস্টেশন থেকে যাত্রা শুরু করে প্রতিটি মেট্রো রেলস্টেশনে থেমে উত্তরা উত্তর মেট্রো রেলস্টেশন পর্যন্ত চলবে।

উল্লেখ্য এই মেট্রো ট্রেন চারটিতে শুধু এমআরটি বা র‍্যাপিড পাস এবং ভ্রমণের দিন রাত ৭টা ৪৫ মিনিটের আগে একক যাত্রার টিকিটধারী যাত্রীরা ভ্রমণ করতে পারবেন। রাত ৭টা ৪৫ মিনিটের পর সব টিকিট বিক্রয় অফিস এবং টিকিট বিক্রয় মেশিন বন্ধ হয়ে যায়।

মেট্রোরেল বর্তমানে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত উত্তরা থেকে আগারগাঁও চলাচল করে। আর সকাল ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মতিঝিল পর্যন্ত। বর্তমানে দিনে ১ লাখ ৩০ হাজার থেকে ১ লাখ ৫৬ হাজার পর্যন্ত যাত্রী মেট্রোরেলের ট্রেনে ভ্রমণ করেন। মেট্রোরেলে ভ্রমণের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। আর উত্তরা থেকে মতিঝিল স্টেশন পর্যন্ত ভ্রমণে সর্বোচ্চ ১০০ টাকা ভাড়া দিতে হবে।

২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর গত বছর ৪ নভেম্বর উদ্বোধন করা হয় আগারগাঁও থেকে মতিঝিল অংশ। এরপর ১৩ ডিসেম্বর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিজয় সরণি চালু হয়।

এরপর খুলে দেওয়া হয় কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন। মেট্রোরেলের স্টেশনগুলো হলো উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, সচিবালয়, মতিঝিল ও কমলাপুর। কমলাপুর অংশের কাজ এখন চলমান রয়েছে। এ বছর শেষের দিকে এই অংশ চালু করার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen − nine =