মরুর বুকে ফুটবল বিশ্বযুদ্ধের শেষ লগ্ন

সালেক সুফী

কাতারের রূপান্তরিত মরুতে ৩২ দলের ফুটবল বিশ্বযুদ্ধের এখন শেষ লগ্ন। অনেক দেশ দলকে কাঁদিয়ে হাসিয়ে রোববারের শেষ যুদ্ধের অপেক্ষায় গত  বারের রাশিয়া বিশ্বকাপজয়ী ফ্রান্স আর লিওনেল মেসি নামের খুদে ফুটবল জাদুগরের দল আর্জেন্টিনা।  বিশ্বের অন্যতম জনপ্রিয় দল আর্জেন্টিনা কিন্তু চ্যাম্পিয়ন ক্ষুদার্থ।  ক্ষণিকের ঝলক দেখিয়ে মেসি কিন্তু একাই দলকে জয়ের পথে নিতে পারে। অন্যদিকে বেনজামা , পগবা বিহীন ফ্রান্সকে অনুপ্রাণিত করার জন্য এমবাপ্পে , জেরুদ রয়েছে।

আর্জেন্টিনা শুরুতে সৌদি আরবের সঙ্গে হোঁচট খেয়ে দারুন ভাবে ফিরেছে যুদ্ধে। অন্যদিকে গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচে প্রথম পছন্দের ৯ জনকে পাল্টে দল সাজিয়ে খেলে তিউনিসিয়ার সঙ্গে হেরে যায় ফ্রান্স। সোনা যাচ্ছে ক্যামেল ভাইরাস হমকি হয়ে আঘাত হেনেছে উভয় ক্যাম্পে। আমার নিজের হর্স ফ্লুর অভিজ্ঞতা আছে। জানিনা কামেল ভাইরাস কতটা কঠিন।

ফাইনাল খেলা অনেকটা স্নায়ুর চাপের খেলা।  আমি জানি যদি বলি ফ্রান্স আজ এগিয়ে আমার নিজের অনেক ভক্ত অনুরাগী আমাকে বলবে আমি নিজে ব্রাজিল সমর্থক বলে বলছি।  আবার যদি আর্জেন্টিনার জয় চাই ফ্রান্স সর্মথকরা বলবে ফ্রান্স জয়ী হয়ে পর পর দুইবার বিশ্বকাপ জয়ের ব্রাজিল রেকর্ড ছুঁয়ে ফেলবে বলে বলছি। আসলে অনেকের মতোই আমিও সর্বযুগের উন্নত সেরা লিওনেল মেসির হাতে বিশ্বকাপ দেখতে চাই।

দেখুন সেমি ফাইনালে মেসি অনুপ্রাণিত আর্জেন্টিনা দারুন খেলে শক্তিশালী ক্রোয়েশিয়াকে ফুৎকারে উড়িয়ে দেয়। অন্যদিকে এই বিশ্বকাপের চমক মরক্কোকে হারাতে ঘাম ঝরাতে হয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে। দুই দলই ভারসাম্যপূর্ণ। আবার দুই দলের কোনটি অজেয় নয়। চাপের মুখে রক্ষণ ভেঙে পড়ার উদাহরণ এই বিশ্বকাপেই আছে। মেসি খেলবে কি খেলবে না, বেনজেমাকে খেলানো হবে কি হবে সেগুলো আলোচনার বাইরে রেখে বলছি খেলাটি কিন্তু উন্মুক্ত।  জয় পেতে পারে যে কোনো দল। আমার বাজির দল ফ্রান্স।

আজ একটি খেলা আছে মরক্কো খেলবে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। জানিনা মরক্কো মোমেন্টাম ধরে রেখেছে কি না।  আজ মরক্কো জিতলে বিশ্ব ফুটবল খুশি হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

17 − thirteen =