মহাকাশে সিনেমার শুটিংয়ে রাশিয়া

অভিনেত্রী ইউলিয়া পেরেসিল্দ, মহাকাশচারী আন্তন শাকপ্লেরভ ও পরিচালক ক্লিম শিপেঙ্কোঅভিনেত্রী ইউলিয়া পেরেসিল্দ, মহাকাশচারী আন্তন শাকপ্লেরভ ও পরিচালক ক্লিম শিপেঙ্কো

মহাকাশ অভিযানে আমেরিকা ও রাশিয়ার দ্বৈরথ নতুন কিছু নয়। এবার সিনেমার শুটিংয়েও দেশটির সঙ্গে টক্কর দিতে চাইছে প্রধান প্রতিদ্বন্দ্বী রাশিয়া। তাই তো পৃথিবীর বাইরে প্রথম কোনো সিনেমার শুটিংয়ের জন্য সম্প্রতি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে গেলেন রাশিয়ার অভিনেত্রী ও পরিচালক।

যে দু’জন রাশিয়ান মহাকাশে শুটিং করতে গিয়েছেন তারা হলেন- অভিনেত্রী ইউলিয়া পেরেসিল্দ (৩৭) ও পরিচালক ক্লিম শিপেঙ্কো (৩৮)।

মহাকাশ স্টেশনে পৌঁছাতে গত ৫ অক্টোবর তারা দু’জন কাজাখস্তানের বাইকনুর কসমোড্রোম উৎক্ষেপণ কেন্দ্র থেকে একটি রুশ রকেটে চড়ে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন বা আইএসএস-এর উদ্দেশ্যে যাত্রা শুরু করেন।

তারা যে ছবির ওপর কাজ করছেন তার নাম দেওয়া হয়েছে ‘দ্য চ্যালেঞ্জ’।

রাশিয়ার এই দলের নেতৃত্ব দিচ্ছেন মহাকাশচারী আন্তন শাকপ্লেরভ। ১২ দিনের এই মিশনে তারা মহাকাশযান সোয়ুজ এমএস–১৯–এ করে ঘুরবেন।

মহাকাশচারী শাকপ্লেরভ বলেছেন, ‘শুধু সিনেমা বানানোই আমাদের লক্ষ্য নয়, আমাদের জীবিত পৃথিবীতে ফিরে আসাও দরকার।’

রাশিয়ার রস কসমস মহাকাশ সংস্থা বলছে, “সাধারণ মানুষের জন্য যে মহাশূন্যের দরোজা খুলে যাচ্ছে তারা সেটাই দেখাতে চাইছে।”

হলিউডের একটি প্রকল্পের অংশ হিসেবে মহাকাশে একটি সিনেমার শুটিং করার কথা গত বছর ঘোষণা করে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ‘মিশন ইম্পসিবল’ সিরিজের সিনেমার শুটিংয়ের জন্য জনপ্রিয় মার্কিন অভিনেতা টম ক্রুজকে মহাকাশে পাঠানোর কথাও জানানো হয়েছিল। এ জন্য নাসা ও ধনকুবের ইলন মাস্কের স্পেস–এক্স একসঙ্গে কাজ করছে। সেই প্রকল্পকে পরাস্ত করতেই রাশিয়ার এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

বার্তা২৪ডটকম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen + 2 =