মহীনের ঘোড়াগুলির বাপির জন্য ঢাকায় কনসার্ট

১৯৭৫ সালে গৌতম চট্টোপাধ্যায়ের নেতৃত্বে কলকাতায় প্রতিষ্ঠিত হয় ভারতের প্রথম বাংলা ব্যান্ড ‘মহীনের ঘোড়াগুলি’। ব্যান্ডটির সাতজন প্রতিষ্ঠাতা সদস্যের অন্যতম তাপস বাপি দাস। মহীনের ঘোড়াগুলির প্রথম গান ‘ভেসে আসে কলকাতা’ লিখেছিলেন তিনি। এরপর ব্যান্ডটির অনেক জনপ্রিয় গান বেরিয়েছে তাঁর কলম থেকে। লেখার পাশাপাশি ব্যান্ডে তিনি গিটার বাজিয়েছেন, গেয়েছেন। ‘মহীন এখন ও বন্ধুরা’ ব্যান্ডের প্রতিষ্ঠাতাও বাপি।

অনেক দিন ধরেই ক্যানসারের সঙ্গে লড়ছেন তাপস বাপি দাস। তাঁর চিকিৎসার সহায়তায় এর আগে কলকাতায় কনসার্ট হয়েছে। এবার মহীনের ঘোড়াগুলির বাংলাদেশি ভক্ত, শিল্পীরা নিজেদের উদ্যোগে আয়োজন করতে যাচ্ছেন কনসার্ট ‘ভালোবাসি জ্যোৎস্নায়’। আগামী ১৪ জুলাই শুক্রবার মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে বিকেল ৪টায় শুরু হবে এ কনসার্ট। কনসার্ট থেকে সংগৃহীত অর্থ ব্যয় করা হবে তাপস বাপি দাসের চিকিৎসায়। মহীনের ঘোড়াগুলির গানের প্রতি ভালোবাসা আর বাপি দাসের প্রতি শ্রদ্ধাবোধ থেকে প্রত্যেক শিল্পী নিজ উদ্যোগে এই আয়োজনে গাইবেন, বাজাবেন।

এ কনসার্টে গাইবেন অর্ঘ্য, অন্তু দাস, আরমীন মূসা, আসির আরমান, আহনাফ খান অনিক, আহমেদ হাসান সানি, কাকতাল, জয় শাহরিয়ার, তানযীর তুহিন (আভাস), তিলক, দ্য রেহমান ড্যুও, নাঈম মাহমুদ, প্রবর রিপন (সোনার বাংলা সার্কাস), ফারহান, ফারাহ দিবা তাসনিম, ভাষা, মাঈশা মারিয়াম, মাসুদ হাসান উজ্জ্বল, মিশু (শহরতলি), মুয়ীজ মাহফুজ, মুসা কলিম মুকুল, রাজু (সহজিয়া), রাব্বি (সহজিয়া), রায়হানুল ইসলাম শুভ্র, রাশিদ শরীফ শোয়েব (মেঘদল), রিয়াদ হাসান, রোকসানা আমিন, লাবিক কামাল গৌরব, লিমন, লিসান, সন্ধি, সভ্যতা, সালেকিন, সিনা হাসান (বাংলা ফাইভ), সুহৃদ ও শুভেন্দু দাস শুভ।

কনসার্টের অন্যতম আয়োজক গৌতম কে শুভ বলেন, ‘বাপিদা ক্যানসারের সঙ্গে লড়ছেন অনেক দিন ধরে। পশ্চিমবঙ্গ সরকার তাঁর পাশে দাঁড়িয়েছে, কলকাতার শিল্পীরাও তাঁর জন্য কনসার্ট করে অর্থ সংগ্রহ করেছেন। এবার আমাদের পালা। আমাদের মনে হয়েছে, বাংলাদেশে আমরা যারা মহীনের গান শুনে বড় হয়েছি, তাদেরও ইচ্ছা আছে ভালোবাসা প্রকাশের। সেই ইচ্ছা থেকেই এই আয়োজন।’

আয়োজকদের আরেকজন সৈকত বিশ্বাস টুটুল জানান, ইতিমধ্যে শুরু হয়েছে টিকিট বিক্রির কাজ। টিকিটের মূল্য ধরা হয়েছে ৫০০, ১০০০, ২০০০ ও ৫০০০ টাকা। টিকিট পাওয়া যাচ্ছে অ্যাকোস্টিকা (সায়েন্স ল্যাব), মেটাল ফ্রিক টি-শার্ট (মিরপুর-২, বাড্ডা), মেঠোপথ (দোকান ১১৯, তিনতলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ) ও অনলাইনে। আয়োজনটির সঙ্গে একাত্ম হয়ে কাজ করছে ইভেন্টহোলিক, অ্যাকোস্টিকা ও আজব প্রকাশ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 4 =