মাথা উঁচু করে বীরবেশে দেশে ফিরবে আফগানিস্তান

সালেক সুফী

কাল আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে লো স্কোরিং ম্যাচে লড়াকু ক্রিকেট উপহার দিয়ে বীরের বেশে টুর্নামেন্ট শেষ করেছে আফগানিস্তান। টস জয় করে একটু গ্রিপিং এবং টার্নিং উইকেটে ২৪৪ রান সংগ্রহ করেছিল আফগান বাহিনী। সেই টার্গেট তাড়া করে ৫ উইকেটে জয় পেতে দক্ষিণ আফ্রিকাকে ৪৭.৩ ওভার খেলতে হয়েছে। ৯ ম্যাচ খেলে ৭ জয়ে দক্ষিণ আফ্রিকা পয়েন্টস তালিকায় দ্বিতীয় স্থানে। সম্ভবত কলকাতা ইডেন গার্ডেনসে সেমী ফাইনাল খেলতে হবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। অন্যদিকে ৯ খেলায় ৪ জয় নিয়ে আফগানিস্তান শেষ করলো ষষ্ট স্থানে।  অর্জন করলো ২০২৫ পাকিস্তানে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার সুযোগ। টুর্নামেন্টে ইংল্যান্ড ,পাকিস্তান এবং শ্রীলংকার বিরুদ্ধে আফগানিস্তানের জয় রূপ কথার মতোই স্মরণীয় হয়ে থাকবে।

কাল কিন্তু বড় জয় পেলে আফগানিস্তানের জন্য সেমী ফাইনাল খেলার সুযোগ ছিল।  কিন্তু সতর্ক দক্ষিণ আফ্রিকা হতে দেয়নি সেটি। আফগান ওপেনার রামানুল্লাহ গুরবাজ (২৫) এবং ইব্রাহিম গুরবাজ প্রথম উইকেট জুটিতে ৪১ রান জুড়ে দেয়ার পর আঘাত হানে কেশব মহারাজ এবং জেরাল্ড কোয়েটজে।  উইকেটের কিঞ্চিৎ সহায়তায় ভালো বোলিং এবং ফিল্ডিং করে দক্ষিণ আফ্রিকা আফগানদের বেঁধে রাখে বজ্র আঠুনিতে।  তবে এই বিশ্বকাপে নিজেকে চৌকষ অল রাউন্ডার হিসাবে পরিচিত করা আজমাতুল্লাহ ওমারজাই ৯৭ রানের অপরাজিত ইনিংস খেলে আফগান ইনিংসকে ভদ্রস্ত ২৪৪ রানে পৌঁছে দেয়।  দক্ষিণ আফ্রিকার হয়ে কাল সফল বলার ছিল জেরাল্ড কোয়েটজে (৪/৪৪) এবং কেশব মহারাজ (২/২৭) .

আফগানিস্তান কিন্তু স্বল্প পুঁজি নিয়েও সামর্থের শেষটুকু দিয়ে লড়াই করেছে। তবে কুইন্টন ডি কক ( ৪১) এবং টেম্বা বাভুমা (২৩) প্রথম উইকেট জুটিতে ৬৪ রান তোলার পর আফগান স্পিনার্স মোহাম্মদ নবি ( ২/৩৫) এবং রাশিদ খান (২/৩৭) মাঝপথে প্রতিরোধ গড়ে তুলেছিল। কিন্তু এই টুর্নামেন্টে ভালো খেলতে থাকা রাসি ভান দার ডুসেন ৭৬ রানের অপরাজেয় ইনিংস খেলে দক্ষিণ আফ্রিকার জয় সুনিশ্চিত করে. ৪৭.৩ ওভার খেলে ২৪৭/৫ ওভার করে ৫ উইকেটে জয় পায় দক্ষিণ আফ্রিকা। বীরের মত লড়াইয়ের পর শেষ হয় আফগানিস্তানের স্বপ্ন যাত্রা।  নানা কারণেই বিশ্বকাপ ২০২৩ আফগানিস্তানের ক্রিকেট ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।  ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে আফগানিস্তান। অপরদিকে দক্ষিণ আফ্রিকা সেমী ফাইনালে সামনে পাবে অস্ট্রেলিয়াকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 4 =