মালয়েশিয়ার নতুন রাজা হলেন সুলতান ইব্রাহিম

মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে অভিষিক্ত হলেন সুলতান ইব্রাহিম ইস্কান্দার। বুধবার দেশটির রাজধানী কুয়ালালামপুরে শপথ নেন তিনি, অভিষেক অনুষ্ঠানও হয়েছে সেখানেই। ৬৫ বছর বয়সী সুলতান ইব্রাহিম এই পদে পাঁচ বছর থাকবেন।

আল জাজিরা জানিয়েছে, মালয়েশিয়ার ১৭ তম রাজা হিসেবে অভিষিক্ত হলেন সুলতান ইব্রাহিম। তিনি মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ জোহরের সুলতান। স্পষ্টভাষী বক্তা হিসেবেও খ্যাতি রয়েছে তার।

মালয়েশিয়ায় ১৩টি প্রদেশের ৯টিতে এক একটি প্রাচীন রাজনৈতিক পরিবার রয়েছে। এসব পরিবার থেকেই চক্রাকারে প্রতি পাঁচ বছরের জন্য বেছে নেওয়া হয় রাজা। স্বাধীনতা লাভের পর থেকেই এই প্রথা চালু।

মালয়েশিয়ায় গণতান্ত্রিক শাসন ব্যবস্থা প্রচলিত এবং দেশটির সরকারের ধরন ওয়েস্টমিনিস্টার বা মন্ত্রিপরিষদ শাসিত। মন্ত্রিপরিষদ ধাঁচের সরকারে রাষ্ট্রপতির মতোই মালয়েশিয়ায় রাজার ভূমিকা। তবে মালয়েশিয়াতে গত কয়েক বছর ধরে রাজনৈতিক অস্থিতিশীলতা চলতে থাকার কারণে রাজার ভূমিকা দিন দিন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। রাজার প্রতি দেশটির জনগণও বেশ অনুগত।

সুলতান ইব্রাহিম মালয়েশিয়ার অন্যতম একজন ধনী ব্যক্তি। ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, তার পরিবারের ৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের সম্পত্তি রয়েছে। এছাড়া দেশের বাইরেও রয়েছে তার সুবিশাল সাম্রাজ্য।

আবাসন খাত, মাইনিং, টেলিযোগাযোগ এবং পাম ওয়েলে তার রয়েছে রাজত্ব। সুলতান ইব্রাহিম ইস্কান্দারের বাসভবন ‘ওপোলেন্ট ইস্তানা বুকিত সেরেন’ তার পারিবারিক আভিজাত্যের একটি সাক্ষ্য।

ইব্রাহিমের রয়েছে ৩০০টি বিলাসবহুল গাড়ি। ধারণা করা হয়, যার মধ্যে একটি তাকে উপহার দিয়েছিলেন জার্মানির সাবেক প্রেসিডেন্ট নাৎসি বাহিনীর প্রধান এডলফ হিটলার। এসব গাড়ি মাটির নিচে রাখা হয়েছে। এছাড়া তার রয়েছে একটি ব্যক্তিগত বিমানের বহর। ওই বহরে আছে গোল্ড অ্যান্ড ব্লু বোয়িং ৭৩৭ বিমান। এছাড়া তার পরিবারের ব্যক্তিগত সৈন্য বাহিনীও রয়েছে।

মালয়েশিয়ার অন্যতম বড় টেলিযোগাযোগ সার্ভিস ইউ মোবাইলে তার ২৪ শতাংশ শেয়ার রয়েছে। এছাড়া অন্যান্য বেসরকারি খাতে তার প্রায় ৫৮৮ মিলিয়ন ডলারের বিনিয়োগ রয়েছে।সিঙ্গাপুরের বোটানিক গার্ডেনের কাছে তার ৪ বিলিয়ন ডলারের একটি জমি ও একটি পার্ক রয়েছে। সিঙ্গাপুর এবং চীনের ধনাঢ্য ব্যক্তিদের সঙ্গে সুলতান ইব্রাহিম ইস্কান্দারের ভালো সম্পর্ক রয়েছে।

একাত্তর টিভি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 − 6 =