মুম্বাইয়ের চলচ্চিত্র উৎসবে দেশের ৩ সিনেমা

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বেড়েছে দেশীয় সিনেমার অংশগ্রহণ। বছরজুড়েই পৃথিবীর নানা প্রান্তে অনুষ্ঠিত চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে দেশের সিনেমা। চলতি মাসে থার্ড আই এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের ২০তম আসরে নির্বাচিত হয়েছে বাংলাদেশের ৩ সিনেমা। খন্দকার সুমনের ‘সাঁতাও’, নূর ইমরান মিঠুর ‘পাতালঘর’ ও সৈয়দা নিগার বানুর ‘নোনা পানি’। সিনেমা তিনটি এশিয়ান স্পেকট্রাম বিভাগে প্রতিযোগিতা করবে।

বাংলাদেশের খুলনা অঞ্চলের প্রান্তিক মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘নোনা পানি’। বেঙ্গল ক্রিয়েশন লি. প্রযোজিত ও সৈয়দা নিগার বানু পরিচালিত ‘নোনা পানি’ চলচ্চিত্রটি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে, যাদের গল্প সিনেমায় তেমনভাবে উঠে আসে না। অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, জয়িতা মহলানবিশ, বিলকিস বানু, রুবল লোদি প্রমুখ।

খন্দকার সুমনের সাঁতাও মূলত মাটি আর মাতৃত্বের গল্প। সদ্য বিয়ে করা এক কৃষকের সারা বেলা কাটে খেতে-খামারে। একাকিত্ব ভর করে স্ত্রীর মাঝে। একাকিত্ব দূর করতে স্ত্রীর সঙ্গী হয় একটা গরু। কৃষক আর কৃষকের বউ, সঙ্গে একটা গৃহপালিত পশু—তাদের ঘিরেই সিনেমার গল্প। প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল ও ফজলুল হক।

অন্যদিকে মা ও মেয়ের মনস্তাত্ত্বিক টানাপোড়েনের গল্প নিয়ে নির্মিত পাতালঘর। নূর ইমরান মিঠুর পরিচালনায় অভিনয় করেছেন আফসানা মিমি, রওনক হাসান, নুসরাত ফারিয়া, মামুনুর রশীদ, সালাহউদ্দিন লাভলু প্রমুখ। ১২ থেকে ১৮ জানুয়ারি মুম্বাইয়ে বসবে থার্ড আই এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের এবারের আসর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 − eight =